কুমিল্লার মহাসড়কে থ্রি হুইলারের বিরুদ্ধে অভিযান, ৭ কোটি টাকা জরিমানা আদায়

প্রতিনিধি।।
কুমিল্লার মহাসড়কে চলাচল নিষিদ্ধ সিএনজি চালিত অটোরিকশা, থ্রি-হুইলার ও অযান্ত্রিক যানবাহনের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। চলতি বছরে কুমিল্লা হাইওয়ে পুলিশ প্রায় ১২হাজার নিষিদ্ধ থ্রি-হুইলার আটক করে প্রায় সাত কোটি টাকা জরিমানা করা হয়েছে। মহাসড়কে সিএনজি অটোরিকশা ও থ্রি-হুইলার চলাচল নিষিদ্ধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহাসড়ক সংলগ্ন ২৮২টি ফিডার রোডের মাথায় সচেতনতামূলক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। হাইওয়ে পুলিশ কুমিল্লা কর্তৃক মহাসড়কে সিএনজি অটোরিকশা ও থ্রি-হুইলার চলাচল নিষিদ্ধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে দুই লক্ষ ২০ হাজার সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে এবং এই কার্যক্রম ধারাবাহিক ভাবে অব্যাহত আছে। এছাড়াও জনসমাগমস্থলে সিএনজি ও থ্রি-হুইলার বিরোধী বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম নিয়মিত পরিচালনা করা হচ্ছে।
সরেজমিনে দেখা যায় , ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কোন সার্ভিস লেন নেই। মহাসড়কে মিলেছে ছোট-বড় ২৮২টি ফিডার রোড। সকল সিএনজি পাম্প মহাসড়কের ওপরে প্রায় ১০০টি । এছাড়াও অসংখ্য হাট-বাজার শিক্ষা প্রতিষ্ঠান, বাস-স্টপেজ, হাসপাতাল ও শিল্প কারখানাসহ নানা সেবামূলক প্রতিষ্ঠানের অবস্থান হাইওয়ের উপরে। এসব স্থানে আসা-যাওয়াকারী বেশীর ভাগ মানুষেরই চলাচলের মাধ্যম থ্রি-হুইলার এমনকি রিকশা-ভ্যানও।
এ বিষয়ে হাইওয়ে পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ জানান, মহাসড়কে সিএনজি অটোরিকশা ও থ্রি-হুইলারের বিরুদ্ধে আমাদের অভিযান জোরদার করা হয়েছে। তবে এ বিষয়ে সর্বোচ্চ সফলতার জন্য দরকার জনসচেতনতা ও স্বল্প দূরত্বে চলাচলের জন্য নিরাপদ গণপরিবহন। তবে বাস্তবতার নিরিখে এ মহাসড়কে স্বল্প গতির যান চলাচলের জন্য সার্ভিস লেন অতীব জরুরি হয়ে দাঁড়িয়েছে।