কুমিল্লায় বাড়ছে সরিষার চাষ

মহিউদ্দিন মোল্লা
কামাল্লা। কুমিল্লার মুরাদনগর উপজেলার একটি ইউনিয়ন। মাঠে যে দিকে চোখ যাবে সেখানেই হলুদের আস্ফালন! মাঠজুড়ে হালকা বাতাসে দুলছে সরিষা ফসল। ফুলে ফুলে মধুর লোভে ঘুরছে মৌমাছি। মৌমাছির গুঞ্জরণ আর সরিষার ঝাঁজালো ঘ্রাণ কৃষকের মনে আনন্দের দোলা দিয়ে যায়। সরিষা তেলের চাহিদা বাড়ায় কুমিল্লায় বাড়ছে সরিষার চাষ।

কুমিল্লা জেলা কৃষি অফিসের সূত্রমতে, এবার কুমিল্লায় আট হাজার ৭২৯ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। কুমিল্লার ১৭উপজেলার মধ্যে বেশি সরিষা চাষ হয়েছে মুরাদনগর,দাউদকান্দি,তিতাস,হোমনা,চান্দিনা উপজেলায়। কুমিল্লায় বারি সরিষা ১৪,১৭,১৮। বিনা ৪,৯ ও টরি সেভেন জাতের সরিষা বেশি চাষ হচ্ছে।

মুরাদনগরের কামাল্লা গ্রামের মাঠে গিয়ে দেখা যায়,সড়কের পাশের সরিষা জমি বেড়া দিয়ে রাখা হয়েছে। কারণ হিসেবে কৃষকরা জানান,সড়কে চলাচল করা মানুষ সরিষা ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে খেতে নেমে পড়ে। কেউ ছবি কেউ সেলফি তোলেন। এতে জমির ফসলের ক্ষতি হয়। কিছু জমির পাশে মধু সংগ্রহের জন্য মৌচাকের বাক্স ফেলা হয়েছে।

কামল্লা গ্রামের কৃষক মো.ইউসুফ জানান, মাঝে দাম না পাওয়ায় তাদের এলাকার অনেক কৃষক সরিষা চাষ বন্ধ করে দিয়েছিলেন। দাম পাওয়ায় আবার কৃষক সরিষা চাষে ঝুঁকেছেন। তিনি ১৫ শতক জমিতে সরিষার চাষ করেছেন। জমি চাষ,বীজ ও সারসহ তার ২৫০০টাকার মতো খরচ হয়েছে। ফলন ভালো হলে তিনি ৫০০০টাকার মতো ফসল পাবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো.মিজানুর রহমান বলেন,এবার সরিষা লাগানোর সময় বৃষ্টি হয়েছে। তাই সরিষা কিছু কম আবাদ হয়েছে। কৃষকরা সরিষায় ভালো দাম পাওয়ায় আবার এর চাষে ঝুঁকেছেন। কম সময়ে ভালো ফলন উপযোগী সরিষা বীজ ও পরামর্শ দিয়ে আমরা কৃষকদের সহযোগিতা করছি।