কুমিল্লা ডিসি অফিস কর্মচারিদের কর্মবিরতি

 

মাহফুজ নান্টু।

প্রস্তাবিত পদনাম পরিবর্তন ও বেতন গ্রেড উন্নীতকরণের দাবীতে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে পূর্ণ দিবস কর্ম-বিরতি চলছে। আর এতেই ভোগান্তিতে পড়েছে দূরদুরান্ত থেকে আগত সেবাগ্রহীতারা।

সোমবার সকাল ৯ টা থেকে কর্মবিরতি শুরু হয়। শেষ হবে বিকেল ৫ টায়। নির্দিষ্ট কিছু দিবস বাদে এই কর্ম-বিরতি চলবে ২৪ মার্চ পর্যন্ত। দাবী দাওয়া মেনে না নেয়া পর্যন্ত এই কর্মসূচী পালন করবে বলে জানিয়েছেন বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সদস্যরা।

সূত্র জানায়, বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কেন্দ্রীয় কমিটির ঘোষণা অনুযায়ী ৬৪ জেলায় কালেক্টরেটের কর্মচারীরা সোমবার থেকে পূর্ণদিবস কর্মবিরতি পালন শুরু করেছে।

সোমবার কর্মবিরতির প্রথম দিনে কুমিল্লা কালেক্টরেটের আওতাধীন ১৭ টি ইউএনও এসিল্যান্ড ও ভূমি অফিসের সকল কর্মচারীরা এক যোগে তাদের অফিস প্রাঙ্গনে জড়ো হন। সকাল ৯টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে কর্মসূচিতে যোগ দেন।

সভায় বক্তব্য রাখেন কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: আবু হানিফ, সিনিয়র সহসভাপতি সুলতান মোঃ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক মো: আরিফুর রহমান, সহসভাপতি মো: আবু বক্কর ছিদ্দিক হেলাল, আবদুর রহিম, হাবিবুর রহমান, মোস্তাফিজুর রহমান ভূইয়া, ছফিউল্লাহ মীর, জসিম উদ্দিন, হালিমা খাতুন, সহসাধারণ সম্পাদক ইমাম উদ্দিন ইউসুফ মজুমদার, সদস্য সাইফুল ইসলাম মুন্সী, অর্থ সম্পাদক আমান উল্লাহ, সদস্য আবুল বাসার, আবদুল মান্নান, কুলসুম আক্তার মীনা প্রমূখ।

বক্তারা মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী তাদের দাবী পুরণের আহবান জানান। তারা বলেন একই দেশে দুই নীতি অবলম্বন করা হয়েছে। সচিবলয়ের কর্মচারীরা একই পদে সমযোগ্যতা নিয়ে চাকুরীতে প্রবেশ করে উপসচিব(ননক্যাডার) পর্যন্ত হতে পারে। কিন্তু মাঠ প্রশাসনের কর্মচারীরা ৩০/৩৫ বছর একই পদে চাকুরী করে অবসর নিতে হয়। এ বৈষম্য থেকে বের হয়ে আসার জন্য তারা সরকারের কাছে অনুরোধ জানান। বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর সকল কর্মচারীরা এ কর্মসূচি পালন করছে।

 

এতে করে কালেক্টরেটসহ সংশিষ্ট অফিসসমুহের কার্যক্রম স্থবিরতা দেখা দিয়েছে। অনেক সেবা গ্রহীতা দূরদুরান্ত থেকে এসে ফিরে যাচ্ছেন।

তবে এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের দায়িত্বশীল কোন কর্মকর্তার মন্তব্য পাওয়া যায় নি।