কুসিক নির্বাচনে প্রথমবারের মতো নারী প্রিজাইডিং কর্মকর্তা

অফিস রিপোর্টার।।

  কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) শনিবারের উপনির্বাচনসহ চারটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বাকি তিন নির্বাচনে কোনো নারী প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন না করেননি। প্রথমবারের মতো এ উপনির্বাচনে একজন নারী প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করছেন। তিনি কাজী আপন তিবরানী ।  কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক তিনি। কুমিল্লা নগরীর জাঙ্গালিয়ায় অবস্থিত বিদ্যুৎ উন্নয়ন বোর্ড উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন।

তিনি জানান, ওই নারী শিক্ষক অত্যন্ত সাহসী।  বুদ্ধিমতি ও সৎ মানুষ। আমরা তার সাহসের কারণে অভিভূত। আশা করি, তিনি চমৎকারভাবে দায়িত্ব সম্পন্ন করবেন।

সরেজমিন গিয়ে দেখা যায়,রাত সাড়ে ১০টা। তিনি কেন্দ্রের অফিস কক্ষে কিছু একটা নোট করছেন। এক পর্যায়ে পুলিশ, পোলিং কর্মকর্তা,আনসার সদস্যদের কেন্দ্রের নিরাপত্তার বিষয়ে অবহিত করছেন। রাত বাড়ছে তবে থাকা খাওয়া নিয়ে তার কোন টেনশন নেই।

নারী প্রিজাইডিং অফিসার কাজী আপন তিবরানী জানান,আমার দায়িত্ব নেয়া বিষয়টি সহপাঠি,স্বজনরা বিস্মিত হয়েছে। অনেকে বলছেন ঝুঁকির কাজ। তবে দায়িত্ব নিয়ে আমার ভালো লাগছে। দায়িত্ব পেলে নারীরা  তাদের  দেয়া চ্যালেঞ্জিং কাজ সুন্দরভাবে পালন করতে পারবেন।

তিনি বলেন,নারী পুলিশরাও ডিউটি করেন। আমার নাম যখন আসল, ভাবলাম সারাজীবন শিক্ষকতা করলাম। একদিনের জন্য ভিন্ন কিছু করলে কী দোষ। তাই সুযোগ আসার পর তা কাজে লাগাই। এখন চেষ্টা থাকবে ভোটটা ভালোভাবে সম্পন্ন করা।

প্রসঙ্গত, ২০২২ সালের কুসিকের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেয়া হবে। নির্বাচন ৯ মার্চ ইভিএমে অনুষ্ঠিত হবে। এবার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার রয়েছে।