ক্ষত বাড়ছে কুমিল্লা নগরীর সড়কে

 

কুমিল্লা নগরীর সড়কগুলোর বিভিন্ন অংশে ভেঙ্গে আছে। ছোট বড় গর্তের কারণে ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। তৈরি হচ্ছে যানজট। ভাঙ্গা সড়কগুলো এখনই সংস্কার না হলে ভরা বর্ষায় চরম দুর্ভোগে পড়বে নগরবাসী। এনিয়ে গত সপ্তাহে সাপ্তাহিক আমোদ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়।

সংবাদে উল্লেখ করা হয়, অন্যতম ব্যস্ত এলাকা শাসনগাছা। ওই এলাকার রেলওয়ে ওভারে পাসের পশ্চিমপাশে রয়েছে খানাখন্দ। কাঁদা-পানি আর খানাখন্দে যাত্রীদের ত্রাহি অবস্থা।

বাস চালক আবদুর রশীদ বলেন, পুরা রাস্তা ভালো। শুধু শাসনগাছায় রাস্তাটা ভাঙ্গা। অনেক দিন হয়ে গেছে কেউ মেরামত করে না।
নগরীর কান্দিরপাড় থেকে রানীর বাজারের দিকে যাওয়ার সড়কের মাথায় ভেঙ্গে আছে। চকবাজার বাসস্ট্যান্ডেও রয়েছে খানাখন্দ। টমসমব্রিজের ছোট খানাখন্দে বাহনের চাকা দেবে যায়। এতে বাজারের আশেপাশে সংস্কার হলেও মূল সড়কের উপর ছোট ছোট খানাখন্দক রয়েছে। নগরীর আদালতের উত্তর ও পশ্চিম পাশে সড়ক ভেঙ্গে আছে। উত্তর পাশের সড়কটি সংস্কারের অভাবে বড় গর্ত হয়ে আছে। সংস্কার না হলে বড় ধরণের দুর্ঘটনা ঘটবে।

এদিকে মুন্সেফবাড়ি চৌহমুহনীতে শেষ কবে সংস্কার হয়েছে বলতে পারেননি স্থানীয়রা। নগরীর চকবাজার থেকে বালুতুপা হয়ে লালমাই ফুটওয়্যার পর্যন্ত সড়কর পাশে পানি জমে আছে। সংস্কার না হলে সড়কের পাশে জমে থাকা পানির জন্যই সড়ক নষ্ট হয়ে যাবে।
কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মোঃ মনিরুল হক সাক্কু বলেন, নগরীর যে সব সড়কে ভাঙ্গা আছে সেগুলো সরেজমিনে দেখেছি। যে মেশিনটি দিয়ে সংস্কার করি সেই মেশিনটির ত্রুটি সারাতে চট্টগ্রামে পাঠিয়েছি। ত্রুটি সারিয়ে কুমিল্লায় ফেরত পাঠানোর কথা রয়েছে। যদি মেশিনটি সময়মতো আসে তাহলে আশা করি দ্রুত সংস্কার কাজ শুরু করতে পারবো। না এলেও রোলার দিয়ে কাজ শুরু করবো। সংস্কারের জন্য বিটুমিনসহ অন্যান্য অনুষঙ্গ এনে জমা করে রাখা হয়েছে।

আমরা মনে করি,দ্রুত খানা-খন্দ গুলো সংস্কার করা প্রয়োজন। নতুবা পুরো বর্ষায় ভাঙ্গা রাস্তার দুর্ভোগে পড়তে হবে নগরবাসীকে। এনিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।