খাদ্যোৎপাদন বাড়াতে কৃষি যান্ত্রিকীকরণ-ভর্তুকি চালু করেছে সরকার : খাদ্যমন্ত্রী

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
আগামী ২০২৫ সালের মধ্যে ৩৫ লাখ মেট্রিকটন খাদ্যশস্য ধারণ ক্ষমতার লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে ৩০টি পেরি সাইলো একনেকের বৈঠকে পাশ হয়েছে। বিভিন্ন জেলায় পাঁচটি সাইলো নির্মাণে টেণ্ডারের জন্য কাজ প্রক্রিয়াধীন রয়েছে। মঙ্গলবার (১৫ জুন) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এক লাখ পাঁচ হাজার মেট্রিকটন ধারণ ক্ষমতার আধুনিক ষ্টীল সাইলো  নির্মাণাধীণ প্রকল্প পরির্দশনকালে সাংবাদিকদের সাথে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এম.পি এসব কথা বলেছেন।
খাদ্যমন্ত্রী আরো বলেন, খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য কৃষি যান্ত্রিকিকরণ সহ ভর্তুকী ও প্রণোদনার ব্যবস্থা করছে সরকার। সরকারি খাদ্য গুদামে চুক্তি অনুযায়ী মিল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহের বিষয়ে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চুক্তি অনুযায়ী মিল মালিকরা খাদ্য গুদামে চাল সরবরাহ না করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পরে তিনি আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানীর মিলনায়তনে বোরো সংগ্রহ অভিযানের বিষয়ে চাতাল ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা করেন।
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে আধুনিক ষ্টীল সাইলো নির্মাণাধীণ প্রকল্প পরির্দশনকালে এবং বোরো সংগ্রহ অভিযান বিষয়ে চাতাল ব্যবস্য়ীদের সাথে খাদ্য মন্ত্রীর মতবিনিময়কালে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদ, খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসাক হায়াত-উদ-দৌলা খান, পুলিশ সুপার মোহাম্মদ আনিছুর রহমান, জেলা খাদ্য কর্মকর্তা সুবীর নাথ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, আধুনিক ষ্টীল সাইলো নির্মাণাধীণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করীম শেখ, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরবিন্দ বিশ্বাসসহ খাদ্য অধিদপ্তরের উধ্বর্তন কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।