গোমতীতে ধরা পড়লো স্মরণকালের বড় চিতল মাছ !

আমোদ রিপোর্ট।

কুমিল্লার গোমতী নদী। হাঁটু সমান পানি কোথাও কোমর সমান।  এই রকম অবস্থাতেও প্রতিদিনই বরশি দিয়ে মাছ শিকার করতে গোমতীর কোলে ভিড় জমান শৌখিন মৎস্য শিকারীরা। দিনভর বরশি পেতে কেউ হয়তো একটি বা দুটি ছোট কালিবাউশ, কার্পিও কিংবা আইড় মাছের পোনা শিকার করেন। সোমবার বিকেলে এক মৎস্য শিকারীর বরশিতে ৫ কেজি ওজনের একটি চিতল মাছ ধরা পড়ে। গেলো কয়েক বছরে গোমতী নদীতে এত বড় চিতল মাছ খুব একটা ধরা পড়েনি । মাছটি দেখতে উৎসুখ মানুষের ভিড় জমে যায়।


নদীপাড়ের গ্রাম চাঁনপুরের বাসিন্দা জীবন মিয়া। প্রতিদিনই বরশি নিয়ে বসেন। সোমবার তার বরশিতে চিতল মাছটি ধরা দেয়। সবশেষ তিনি মাছটি ৩৭ শ টাকায় সৌদি প্রবাসী মাসুম আহমেদের কাছে বিক্রি করেন।

মাসুম বলেন, আগে গোমতীনদীর মাছ রাজগঞ্জ, বাদশা মিয়ার বাজারে পাওয়া যেতো। এখন নদীতে তেমন পানিও হয় না, মাছও ধরা পড়ে না। গোমতীর বড় মাছে আলাদা স্বাদ আছে। আজ চোখের সামনে চিতল মাছটি দেখে অনেকটা শখ করেই কিনে নিয়েছি।
গবেষক ও লেখক আহসানুল কবীর বলেন, এক সময় গোমতী নদীতে বড় বড় বোয়াল, আইড়, কালিবাউশ , রুই ও কাতল মাছ পাওয়া যেতো। গেলো কয়েক বছরে দখল দূষণে নদী তার স্বাভাবিকতা অনেকখানি হারিয়েছে। এই গোমতী নদীকে যদি দখল দূষণমুক্ত রাখা যায়, তাহলে অতীতের মত মাছের অভ্যায়রণ্য হতে পারে আমাদের গোমতী নদী।