‘চালকদের চাঁদা দিতে হয় না এখন যাত্রীদের ভাড়া কমান’

প্রতিনিধি।
কুমিল্লার-০৪ দেবিদ্বার আসনের এমপি মো. আবুল কালাম আজাদ বলেছেন, দেবিদ্বার থেকে চিরতরে চাঁদাবাজি বন্ধ করা হয়েছে। দীর্ঘ ১০ বছর ব্যবসায়ী ও সিএনজি অটো রিকশা চালকরা একটি প্রভাবশালী সিন্ডিকেটের কাছে জিম্মি ছিল। ওই সিন্ডিকেট যে যেভাবে পেরেছে ব্যবসায়ী ও সিএনজি অটোরিকশা চালকদের শোষণ করেছে, নির্যাতন করেছে, আজ তা বন্ধ হয়েছে। এমপি আজাদ সিএনজি অটোরিকশা চালকদের উদ্দেশ্যে বলেন, চালকদের এখন আর জিবি বা চাঁদা দিতে হয় না, আপনারা যাত্রীদের ভাড়া কমিয়ে আনুন, কত কমাবেন আপনারাই বসে সিদ্ধান্ত নিবেন। চালকদের জন্য একটি কল্যাণ তহবিল করা হবে, এ জন্য ১২ সদস্যের একটি কমিটি করে দেয়া হয়েছে। এ তহবিল থেকে যারা বিপদগ্রস্ত চালক তাদের সাহায্য করা হবে।


শুক্রবার (১মার্চ) উপজেলা পরিষদ মাঠে সিএনজি অটো রিকশা চালক, বিকালে পৌর ব্যবসায়ী ও মালিকদের সাথে পৃথক দুটি মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি। এর আগে মতবিনিময় সভা দুটিতে তিনি চালক ও ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা শুনেন।
গুনাইঘর উত্তর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ওবায়দুল হাসান রাসেলের সঞ্চালনায় এমপি আবুল কালাম আজাদ আরও বলেছেন, বাজারের কমিটি ভেঙে আরও সুন্দর একটি কমিটি করা হবে। যে কমিটি চাঁদা খাবে না নিবে না। আপনারা যাকে সৎ মনে করবেন তাকে ভোট দিয়ে নির্বাচন করবেন। আপনারা একটি স্থায়ী বাজার চেয়েছেন, চেষ্টা করব একটি স্থায়ী বাজার ব্যবস্থা করে দেয়ার জন্য। আপনারা সকল ব্যবসায়ী ঐক্য থাকতে হবে, সৎভাবে ব্যবসা করতে হবে। কোন ক্রেতাকে হয়রানি করা যাবে না।


দেবিদ্বার পৌর আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম চেয়ারম্যান ও পৌর শ্রমিক লীগের সভাপতি মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে সভায় দুটিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নিগার সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি লুৎফুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো.হুমায়ুন কবির, পৌর ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এমএ কাইয়ুম ভূঁইয়া, গুনাইঘর উত্তর ইউপি চেয়ারম্যান মো, মোকবল হোসেন মুকুল, রাজামেহার ইউপি চেয়ারম্যান মো. জসিম উদ্দিন সরকার প্রমুখ।