দাউদকান্দিতে সিসিডিএ-এসইপি প্রকল্পের বিশ্ব পানি দিবস পালন

‘ভূ-গর্ভস্থ পানির অদৃশ্য সমস্যা ও সম্ভাবনাকে দৃশ্যমান করা’ এই প্রতিপাদ্যে উন্নয়ন সংস্থা সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ) সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের আয়োজনে দাউদকান্দিতে পালিত হলো বিশ্ব পানি দিবস। দিবসটি উপলক্ষ্যে আদমপুর পরিবেশ ফোরামের আয়োজনে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।  মঙ্গলবার, ২২ মার্চ  বিকেল ৪টায় দাউদকান্দি উপজেলায় ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের আদমপুর এলাকায় পানি দিবসের এই আয়োজন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দুই বার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক এবং জাতীয় পরিবেশ পদক- প্রাপ্ত পরিবেশ, সমাজ, কৃষি সংগঠক ও পরিবেশ ক্লাব সভাপতি অধ্যাপক মতিন সৈকত।
এতে বিশেষ অতিথি ছিলেন সিসিডিএর মানবসম্পদ উন্নয়ন বিভাগের পরিচালক জনাব দিলীপ মজুমদার, সহকারি পরিচালক আব্দুল হালিম, এসইপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম, পেইজ প্রকল্পের ড.মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, সিনিয়র অফিসার সাব্বির বিন এহসান প্রমুখ।
সভায় অধ্যাপক মতিন সৈকত বলেন- ‘পানিসহ প্রকৃতির প্রতিটি নিয়ামকই অমূল্য, এই ভূর্গস্থ সুপেয় পানির অপচয় অনতিবিলম্বে রোধ করতে পারলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যেতে পারবো, সেই সাথে পরিবেশের ভারসাম্যও ঠিক থাকবে।’
দিলীপ মজুমদার বলেন- ‘বর্তমানে পৃথিবীর অনেক দেশেই সুপেয় পানির হাহাকার দেখা দিয়েছে। আমরা অনতিবিলম্বে এই পানি ব্যবহারে সচেতন না হই, তাহলে ভবিষ্যৎও সুপেয় পানির ব্যপক সংকট দেখা দিবে, যা মারাত্বক সংকট হবে।’
এসইপি প্রকল্প ব্যবস্থাপক সবাইকে আহ্বান জানিয়ে বলেন- ‘অন্যান্য খনিজ সম্পদের মত ভূগর্ভস্থ পানির মজুদেরও সীমাবদ্ধতা রয়েছে। আমরা এসইপি প্রকল্পের বিভিন্ন আয়োজন, সভা সেমিনার এর মাধ্যমে পানিসহ প্রাকৃতিক নিয়ামক সমূহ সংরক্ষণ এর চেষ্টা করে যাচ্ছি। সকলের প্রতি আমাদের আহ্বান মৎস্যচাষে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার না করে প্রাকৃতিক বিভিন্ন জলাশয়ের- নদী, খাল, বৃষ্টি, বিল ইত্যাদির পানি ব্যবহার করি, আমাদের ভবিষ্যৎ নিরাপদ পানির সুরক্ষা সুনিশ্চিত করি। ’ডকুমেন্টেশন কর্মকর্তা নূরুন্নবী রাসেলের সঞ্চালনায় বিশ্ব পানি দিবসের সভায় আরো বক্তব্য রাখেন পরিবেশ কর্মকর্তা হাসিব ইকবাল কানন। র‌্যালী ও আলোচনা সভায় পানির সুরক্ষায় বিভিন্ন স্লোগান সমৃদ্ধ প্ল্যাকার্ড হাতে উপস্থিত ছিলেন- এসইপি সদস্য, স্থানীয় বিভিন্ন খামারের মৎস্যচাষী, স্থানীয় জনপ্রতিনিধিসহ এসইপি প্রকল্প ও সিসিডিএ’র কর্মকর্তাবৃন্দ।