দাদার জন্য তিন চিকিৎসক নাতির ভালোবাসা

মহিউদ্দিন মোল্লা।।
আমিরাবাদ। কুমিল্লার দাউদকান্দি উপজেলার একটি গ্রাম। ওই গ্রামের বাসিন্দা ছিলেন হোসেন আলী খান। পেশায় ব্যবসায়ী। তার ৫ছেলে ও ২ মেয়ে। নাতি নাতনিতে ঘর ভরা ছিলো তার। জীবনের শেষ দিকে নাতি-নাতনিদের নিয়ে সময় কাটতো তার। মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করতেন। কয়েক বছর আগে তিনি প্রয়াত হন। দাদাকে ঘিরে কাটানো শৈশবের সময় গুলো এখনও নাতিদের স্মৃতিতে ভেসে বেড়ায়। তারা চান দাদার মতো মানুষের পাশে দাঁড়াতে। সেনিরিখে নাতি নাতনিরা গড়ে তোলেন হোসেন আলী খান ফাউন্ডেশন। এর মাধ্যমে দু:স্থদের দিকে সেবার হাত বাড়িয়ে দেন। নাতি নাতনিদের মধ্যে খাদিজা আক্তার, মোঃ কাউসার খান ও মোঃ সোহেল খান চিকিৎসক। তারা শনিবার গ্রামের বাড়িতে বিনামূল্যে চিকিৎসা সেবার আয়োজন করেন। এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রকাশনা প্রতিষ্ঠান আহমদ পাবলিশার্সের ব্যবস্থাপনা পরিচালক মেছবাহ উদ্দীন আহমদ।


হোসেন আলী খান ফাউন্ডেশনের সদস্য মোঃ হানিফ খানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আমিরাবাদ মেডিকেল সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ডা. মোঃ গোলাম মোস্তফা, কৃষি ও পরিবেশ সংগঠক মতিন সৈকত, সংগঠক কাজী মোস্তফা কামাল, সাবেক দুদক কর্মকর্তা ওয়াহিদ জামান, সংগঠক আলী আশরাফ খান,  জ্ঞানার্ণব সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা খন্দকার আল মামুনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।


অনুুষ্ঠান তত্ত্বাবধানে ছিলেন টেকনিক্যাল টিচার আল আমিন খান সুমন, প্রবাসী সাইদুর রহমান খান ইমরান ও কৃষি উপসহকারী কর্মকর্তা মোঃ সোলায়মান খান প্রমুখ।

শেষ পর্বে দোয়া পরিচালনা করেন উপাধ্যক্ষ মাওলানা নুরুল আলম খান। এছাড়া গাছের চারা রোপণ করা হয়।
ডা.খাদিজা আক্তার ও ডা.মোঃ কাউসার খান বলেন, দাদা আমাদের অনেক ভালোবাসতেন। তার আত্মার মাগফেরাত কামনায় পরিবারের পক্ষ থেকে আমরা বিভিন্ন সেবামূলক কার্যক্রম হাতে নিয়েছি। তার একটি বিনামূল্যে চিকিৎসা সেবা।