দুই মাসেরও বেশি সময় পর; চালু হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া 
হেফাজতকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন ফের চালু হচ্ছে। টানা দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আপাতত ‘ডি ক্লাস’ মর্যাদার স্টেশন হিসেবে কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। ১৫ জুন মঙ্গলবার থেকে এই স্টেশনে চারটি মেইল ও কমিউটার ট্রেন এবং ১৬ জুন থেকে একটি আন্ত:নগর ট্রেন যাত্রাবিরতি করবে। 
ক্ষতিগ্রস্ত রেলস্টেশনের সংস্কার কাজ ও সিগনালিং ব্যবস্থা পুনরায় স্থাপন না হওয়া পর্যন্ত ডি ক্লাসেই থাকবে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন। এর আগে ‘বি ক্লাস’ মর্যাদার ছিলো এই স্টেশনটি। রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশান শাখার উপ-পরিচালক (অপারেশন) রেজাউল হক স্বাক্ষরিত চিঠি সূত্রে এসব তথ্য জানা গেছে।
প্রকাশ, গত ২৬ মার্চ হেফাজতকাণ্ডে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন ধ্বংসস্তূপে পরিণত হয়। এর প্রেক্ষিতেই ২৭ মার্চ থেকে সব ধরণের ট্রেনের নির্ধারিত যাত্রাবিরতি বন্ধ রয়েছে। স্টেশনের সিগনালিং ব্যবস্থা অচল হয়ে যাওয়ায় রেলওয়ে কর্তৃপক্ষ স্টেশনটির সার্বিক কার্যক্রম বন্ধ রাখে। রেলওয়ের চিঠিতে উল্লেখ করা হয়, যাত্রীদের সুবিধা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনকে ‘ডি ক্লাস’ স্টেশনে রূপান্তর করে ট্রেন চালু করা হচ্ছে। ১৫ জুন থেকে সুরমা মেইল, ময়মনসিংহ এক্সপ্রেস, তিতাস কমিউটার ও কর্ণফুলী কমিউটার ট্রেন যাত্রাবিরতি করবে। এরপর ১৬ জুন থেকে নিয়মিত যাত্রাবিরতি করবে ঢাকা-সিলেট রেলপথে চলাচলকারী আন্ত:নগর পারাবত এক্সপ্রেস।