দৃষ্টিনন্দন রেল স্টেশন কুমিল্লার ময়নামতি লালমাই আলীশ্বরে

 

অফিস রিপোর্টার।।
দর্শনার্থীদের নজর কাড়ছে কুমিল্লার তিন দৃষ্টিনন্দন রেল স্টেশন। সেগুলো হচ্ছে কুমিল্লার ময়নামতি,লালমাই ও আলীশ্বর রেল স্টেশন। সম্প্রতি স্টেশন গুলোর আধুনিকায়নের কাজ শেষ হয়েছে। রেল স্টেশনের দৃষ্টিনন্দন স্থাপনা দেখতে বিকালে আনাগোনা করতে দেখা যায় স্থানীয়দের।

সূত্রমতে, স্টেশন গুলো ঢাকা-চট্টগ্রাম রেল রুটে অবস্থিত। কুমিল্লা নগরীতে ময়নামতি রেল স্টেশন,সদর দক্ষিণ উপজেলায় লালমাই রেল স্টেশন ও লালমাই উপজেলায় আলীশ্বর রেল স্টেশন। তার মধ্যে ময়নামতি রেল স্টেশন ও আলীশ্বর রেল স্টেশন দীর্ঘদিন ধরে বন্ধ। এখানে ট্রেন থামেনা। স্থানীয়দের দাবি নান্দনিক স্টেশন গুলো যেন মানুষের কাজে লাগে। এগুলো চালু না হলে ভবন গুলো পরিত্যক্ত হয়ে পড়বে। সরকারের কোটি কোটি টাকার অপচয় হবে।

ময়নামতি রেল স্টেশনে সরেজমিন গিয়ে দেখা যায়,নগরীর জাঙ্গালিয়া এলাকায় প্রাচীন রেল স্টেশনটির অবস্থান। নতুন ঝকঝকে তকতকে রেল স্টেশন। শ্রাবণের নীল আকাশের নীচের রঙিন স্টেশন দর্শনার্থীদের নজর কাড়ছে। স্থানীয় তরুণ-তরুণীরা স্টেশনটি দেখতে আসছেন। অনেকে ফ্ল্যাটফর্মে বসে আড্ডা দিচ্ছেন। স্টেশনটিতে দীর্ঘদিন ধরে ট্রেন থামে না। স্টেশনটি পুনরায় সচলের দাবি স্থানীয়দের।

কুমিল্লা দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি সাইফ উদ্দিন আহমেদ পাপ্পু বলেন,নতুন ডাবল লাইন স্থাপন ও স্টেশন ভবন নির্মাণ বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ। বন্ধ স্টেশন গুলো চালু হলে মানুষ উপকৃত হবে। নতুবা সরকারের সুন্দর উদ্যোগ ফলপ্রসু হবে না।

ডাবল লাইন স্থাপন ও স্টেশন ভবন নির্মাণের ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্সের সমন্বয়ক আবদুল ওহাব বলেন, কুমিল্লার ময়নামতি,লালমাই ও আলীশ্বর রেল স্টেশনের সম্প্রতি আধুনিকায়নের কাজ শেষ হয়েছে। এছাড়া একই মডেলের কুমিল্লা সদর উপজেলার সদর রসুলপুর ও ব্রাহ্মণপাড়ার শশীদল রেল স্টেশনের কাজ চলছে।

রেলওয়ে কুমিল্লার ঊর্ধ্বতন উপ-সহাকারী প্রকৌশলী (পথ) লিয়াকত আলী মজুমদার বলেন, নতুন তিনটি স্টেশনে প্রথম শ্রেণী,দ্বিতীয় শ্রেণীর বিশ্রামার,সিগন্যালিং রুম,স্টেশন মাস্টার রুম,ওয়েটিং হল,ফ্ল্যাটফর্ম ও ফটুওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে। জনবল সংকটের কারণে ময়নামতি রেল স্টেশন ও আলীশ্বর রেল স্টেশন দীর্ঘদিন ধরে বন্ধ। জনবল নিয়োগ হলে স্টেশন গুলো পুনরায় চালু হবে।