দেবিদ্বারে একস্থানে ইজারা অন্যস্থানে বাজার, রাজস্ব বঞ্চিত সরকার!

অফিস রিপোর্টার।।

কুমিল্লার দেবিদ্বার পুরাতন বাজারে অস্থায়ী গরুর হাট ইজারা দেয়া হয়। তবে সেটি বসে রেয়াজ উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয়ের এবিএম গোলাম মোস্তফা স্টেডিয়ামে। এতে সরকার বড় আকারের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে স্কুল মাঠ। এনিয়ে স্থানীয়রা ক্ষোভ জানিয়েছেন। সূত্র জানায়, পুরাতন বাজারে স্বাস্থ্যবিধি মেনে ছোট আকারে গরুর হাট আয়োজনের লক্ষ্যে শনিবার ও মঙ্গলবার দু’দিনের জন্য গরুরহাট বসাতে গত ১৫ জুলাই দরপত্র আহবান করা হয়।

 

হাটটি এক ছাত্রলীগ নেতা ইজারা নিয়েছেন। তিনি সর্বোচ্চ ডাকদাতা হিসেবে ৪ লক্ষ ৯২ হাজার টাকায় ইজারা পেয়েছেন। কিন্তু দেবিদ্বার রেয়াজউদ্দিন মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের স্টেডিয়ামে গরুর হাট বসানো হয়। এই মাঠে সরাসরি হাট ইজারা দিলে তার থেকে সরকার রাজস্ব পেতেন কমপক্ষে ১৫ লক্ষ টাকা। ছোট বাজারের ডাক নিয়ে বড় জায়গায় ওই হাট বসানো হয়েছে। দেবিদ্বার সদরের মোঃ মকিবুর রহমান বলেন, দেবিদ্বার পুরাতন বাজারটিতে দু’দিনের জন্য সরকার রাজস্ব পেয়েছে ৪ লক্ষ ৯২ হাজার টাকা। স্কুলের স্টেডিয়ামে হাট বসালে আমরা ১৫/১৬ লক্ষ টাকায় ইজারা নিতে পারতাম। এতে সরকার যেমন রাজস্ব বেশি পেত, তেমনি আমরাও লাভবান হতাম।

উপজেলা নির্বাহী অফিসার রাকিব হাসান জানান,দীর্ঘদিন থেকে এই নিয়মে নিয়ে হাট ইজারা হয়ে আসছে। আগামী বছর থেকে আমরা রেজুলেশন করে বড় মাঠের নামে ইজারা দেয়ার চেষ্টা করবো। যাতে সরকারের রাজস্ব আয় বাড়ে।