দেবিদ্বারে পানিবন্দি মানুষদের জন্য চিকিৎসা সেবা

 

আল-আমিন কিবরিয়া।

জয়পুর। কুমিল্লার দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের একটি গ্রাম। শনিবার বেলা ১১টা। জয়পুর প্রাথমিক বিদ্যালয়ের পাশে খোলা আকাশের নিচে চেয়ার টেবিল বসিয়ে রোগী দেখছে একদল চিকিৎসক। দিনব্যাপী এ ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ নিতে ভিড় জমিয়েছেন জয়পুরসহ আশপাশের গ্রামের শত শত লোকজন।

জয়পুর গ্রামসহ আরো আশপাশের অন্তত ২৫ টি গ্রামের মানুষ পানিবন্দি গত ১০ দিন। বন্যার পানি কমতে শুরু করেছে। কিন্তু স্বাভাবিক হয়নি জীবনযাপন। আর এ পানিবন্দি মানুষের কথা চিন্তা করে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ করেছেন বাংলাদেশ সম্মিলিত চিকিৎসক ও ফার্মাসিস্ট কল্যাণসোসাইটি (বিএসসিপিএস)র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি।

ডাক্তারদের ভালোবাসা দেখে মুগ্ধ দেবিদ্বারের সাবেক এমপি মঞ্জুরুল আহসান মুন্সির ছেলে কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার রেজবীউল আহসান মুন্সি। প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে তিনি এই উদ্যোগের প্রশংসা করেন।

ফতেহাবাদ ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ গাজী সালাহ উদ্দিন রুহুলের সঞ্চালনায় এ ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণের এক সভায় দোয়া ও মুনাজাত পরিবেশ করেন মাওলানা খাইরুল ইসলাম আখন্দ পীর। এর আগে প্রধান অতিথির বক্তব্য ব্যারিস্টার রেজবীউল আহসান মুন্সি, বাংলাদেশ সম্মিলিত চিকিৎসক ও ফার্মাসিস্ট কল্যাণ সোসাইটির চেয়ারম্যান ডাঃ মো. এ বি সিদ্দিক হাওলাদার ও মহাসচিব মো. শামীম মিয়া প্রমুখ।

বাংলাদেশ সম্মিলিত চিকিৎসক ও ফার্মাসিস্ট কল্যাণ সোসাইটির নেতারা বলেন, এ বন্যা প্রাকৃতিক দুর্যোগ নয়। আমাদের প্রতিবেশী দেশ ইচ্ছাকৃতভাবে এ বন্যার সৃষ্টি করেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমার আমাদের দেশকে ভালোবাসি। দেশকে ভালোবাসার কারণে আমরা প্রান্তিক গ্রামের মানুষের পাশে চিকিৎসা সেবা ও বিনামূল্যে ঔষধ নিয়ে দাঁড়িয়েছি।