`দেশে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত ৭০-৮০লাখ মানুষ’


 প্রতিনিধি।।
এইডস টিবি ম্যালেরিয়া থেকে বেশি মৃত্যু হয় হেপাটাইটিস বি ও সি ভাইরাসে। হেপাটাইটিস বি ও সি ভাইরাসে বিশ্বের ৩৫ কোটি মানুষ আক্রান্ত হয়েছেন। প্রতি বছর আক্রান্ত হয়ে মারা যান ১৪লক্ষ মানুষ। বাংলাদেশে আক্রান্ত হয়েছেন ৭০-৮০লাখ মানুষ। এদিকে লিভার ৭০ভাগ ক্ষতিগ্রস্থ হলেও কাজ চালিয়ে নিতে পারে। তবে তা এর বেশি হলে সমস্যার সৃষ্টি হয়। লিভার রোগে আক্রান্ত ব্যক্তি দীর্ঘ সময় নিয়ে চিকিৎসা নিতে গিয়ে পরিবারটিকেও নিঃশেষ করে দেন। এই রোগের চিকিৎসা অনেক ব্যয় বহুল। তাই সচেতনতা সৃষ্টি করে এই রোগ প্রতিরোধ করে লাখো মানুষের জীবন বাঁচানো সম্ভব। কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও কুমিল্লা লিভার ক্লাবের সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ ইজাজুল হক এই তথ্য জানান।


বিশ্ব লিভার দিবস উপলক্ষে লিভার রোগ প্রতিরোধে গণমাধ্যম কর্মীদের সাথে সচেতনতামূলক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান।
শুক্রবার কুমিল্লা প্রেসক্লাব মিলনায়তনে কুমিল্লা লিভার ক্লাব আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান।
বক্তব্য রাখেন লিভার ক্লাবের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. গোলাম সারোয়ার, কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ, লিভার ক্লাবের সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য মো. জাহাঙ্গীর আলম, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ্র দেব,মহিউদ্দিন মোল্লা. আজীবন সদস্য সাংবাদিক খায়রুল আহসান মানিক, সামছুজ্জামান মানিক,সাংবাদিক অশোক বড়ুয়া, নজরুল ইসলাম দুলাল,ওমর ফারুকী তাপস ও বাহার রায়হান প্রমুখ।
মতবিনিময় সভা শেষে কুমিল্লা লিভার ক্লাবের উদ্যোগে গণমাধ্যম কর্মীদের বিনামূল্যে এইচবিএসএজি পরীক্ষা এবং স্বল্পমূল্যে ভ্যাকসিন প্রদান করা হয়।
উল্লেখ্য- ২০৩০সালের মধ্যে হেপাটাইটিস মুক্ত বিশ্ব গড়তে ২০১৭সালের ২০ জুলাই কুমিল্লা লিভার ক্লাব তার যাত্রা করে। স্বেচ্ছাসেবী এই সংগঠনটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে লিভার রোগ সম্পর্কে মানুষকে সচেতন করে আসছে।