নাঙ্গলকোটে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহত ৪১

কুমিল্লার নাঙ্গলকোটে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অর্ধশতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে গুরুতর আহত ৩৮ জনকে কুমিল্লায় রেফার করা হয়। যাদের মধ্যে ২৩জন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন কুমিল্লার সিভিল সার্জন মীর মোবারক হোসেন। বাকিরা কুমিল্লা জেনারেল (সদর) হাসপাতালসহ অন্যান্য জায়গায় চিকিৎসা নিচ্ছেন।
স্থানীয় জানায়, শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার বিরুলিয়া গ্রামে গ্যাসের সিলিন্ডারের সাথে সংযোগ করে বেলুন ফোলানোর চেষ্টা করে এক যুবক। এসময় বাড়ির শিশুরা আশেপাশে ভিড় জমায়। হঠাৎ সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে। আহতদের অনেকের মাথা ও চোখ থেতলে গেছে। এ ঘটনায় একটি ঘর তছনছ হয়ে গেছে।
মৌকরা ইউনিয়নের চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, বিরুলিয়া গ্রামের আনোয়ার নামে এক যুবক বেশ কয়েকবছর ধরে হিলিয়াম গ্যাস ভর্তি বেলুন তৈরি করে। সে বাজারের গ্যাস, নানা রকম মেডিসিন ও চুন ব্যবহার করে নিজে নিজেই গ্যাস তৈরি করে। তার ওপর সিলিন্ডারটিও ছিল বেশ পুরনো। তার বেলুন বানানোর সকল প্রক্রিয়াই ছিল বিপদজনক।
তিনি আরও জানান, যে বাড়িতে বেলুনে গ্যাস ভর্তি করা হচ্ছিল, সে বাড়িতে একশর বেশি পরিবারের বসবাস। বিস্ফোরণের সময় শিশুরা আশেপাশে খেলাধুলা করছিল। তাই তারা বেশি আহত হয়েছে।
নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দেব দাস দেব জানান, ৪১ জন রোগী নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। হাসপাতালে আসা পর্যন্ত কেউ মারা যাননি। তবে ৩৮ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় প্রাথমিক চিকিৎসা শেষে কুমিল্লায় রেফার করা হয়। তিনজন এখানে চিকিৎসা নিচ্ছেন।
সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন জানান, কুমিল্লায় আনা ৩৮জনের মধ্যে ২৩জনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। তাদের মধ্যে দুইজনের অবস্থা বেশ সঙ্কটাপন্ন। অন্যরা কুমিল্লা জেনারেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।