নিয়োগে নেয় ব্ল্যাঙ্ক চেক, বেতন চাইলে ডিজঅনারের মামলা!

 

অফিস রিপোর্টার।।

নিয়োগ দেওয়ার সময় চাকরি প্রার্থীদের থেকে তিনটি ব্ল্যাঙ্ক স্টাম্পে সিগনেচার ও দুটি ব্ল্যাঙ্ক চেক নেয়া হয়। বেতন চাইলে দেয়া হয় চেক ডিজঅনারের মামলা। কুমিল্লার আদালতে মামলাটি দায়ের করেছেন অরিজিনাল ফিডের জেনারেল ম্যানেজার (সেলস অ্যান্ড মার্কেটিং) আবদুস সালাম। বেতন না দিয়ে প্রতারণা, লোক ঠকানো ও হয়রানির অভিযোগে আবদুস সালামের বিরুদ্ধের কুমিল্লার আদালতে পাল্টা মামলা দায়ের করা হয়েছে। ভুক্তভোগীদের পক্ষে পাল্টা মামলাটি করেন অরিজিনাল ফিডের সাবেক সেলস আ্যান্ড অ্যাক্সিকিউটিভ মো. আনিছুর রহমান।

 

২৭ জুন দায়ের করা মামলার সূত্র জানায়, মামলার এক নম্বর আসামি আবদুস সালাম কুমিল্লা সিটি করপোরেশন থেকে অরিজিনাল ফিড নামে মাছের ও মুরগির খাদ্য ব্যবসার ট্রেড লাইসেন্স গ্রহণ করে। প্রতিষ্ঠানের কার্যালয় হিসেবে ব্যবহার করা হয় রাজগঞ্জের পায়েল প্লাজাকে। এ প্রতিষ্ঠানের ব্যবসার ধরন হিসেবে লেখা হয় আউট সোর্সিং জনবল সরবরাহকারী। তারা দাবি করে অরিজিনাল ফিডের ফ্যাক্টরি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার বানিয়াচোলা গ্রামে। এছাড়া ফেসবুকে একটি পেজ খুলে সেখানে আকর্ষণীয় বিজ্ঞাপন দেয় তারা। তাছাড়া পদুয়ার বাজার বিশ^রোডে অরিজিনাল ফিড কোম্পানি ও বিডি আউটসোর্সিং অ্যান্ড সাপ্লাইয়ার্স জব সার্ভিসেস কোম্পানির অফিস খুলে বেকার যুবক-যুবতীদের আকর্ষণ দেখায়।

মামলার বাদী আনিছুর রহমানসহ আমীর ফয়সাল, কাজী মো. সাইফুল হক, আবুল হাছান ভূঁইয়া অরিজিনাল ফিডের সেলস অ্যান্ড মার্কেটিং অ্যাক্সিকিউটিভ টিমে কাজ করতেন। তাদের প্রত্যেকের বেতন ছিল সবমিলিয়ে দেড়লাখ টাকা। এছাড়া সবমিলিয়ে এরিয়া সেলস ম্যানেজার হিসেবে ৩১হাজার ৫০০ টাকা বেতনে সিব্বির আহমেদ, সাজেদুল আনোয়ারকে ২৫হাজার টাকা, রিজিওনাল সেলস ম্যানেজার পদে সর্বসাকুল্যে ৬০হাজার টাকা বেতনে সোলেমান হোসেনকে নিয়োগ দেওয়া হয়। কিন্তু এদের কাউকেই বেতন দেওয়া হয়নি। নিয়োগ দেওয়ার সময় ভুক্তভোগীদের থেকে কাগজপত্রের পাশাপাশি তিনটি ব্ল্যাঙ্ক স্টাম্পে সিগনেচার ও দুটি ব্ল্যাঙ্ক চেক নেওয়া হয়। মাস শেষে বেতন চাইলে এদের কাউকে চাকরিচ্যুত করা হয়। কারও নামে চেক ডিজঅনারের মামলা দেওয়ার হুমকি দিয়ে উকিল নোটিশ পাঠানো হয়। ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে পণ্য না দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগও ওঠে। শুধু মামলার বাদী ও সাক্ষীরাই নয়, এমন অসংখ্য যুবক-যুবতী তাদের প্রতারণার ফাঁদে পড়ে নি:স্ব হচ্ছে বলে অভিযোগ করা হয়।

এসব বিষয়ে জানতে চাইলে অরিজিনাল ফিডের জেনারেল ম্যানেজার আবদুস সালাম বলেন, আমাদের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো সঠিক নয়। এসব ঘটনায় মামলা হয়েছে। আদালতের রায়ে প্রমাণিত হবে কে দোষী, কে নির্দোষ।