পথের পাশে খাবার পেয়ে খুশি তারা

সাইফুল ইসলাম সুমন।।
ছোট একটি গ্লাস ঘেরা বক্স। এতে কেক, বিস্কুট ও চানাচুরসহ বিভিন্ন ধরণের খাবার রাখা হয়েছে। রয়েছে পানির ছোট্ট ট্যাংক। সেখানে লিখা আছে আপনার যা প্রয়োজন তা নিয়ে যান, খাবার অপচয় রোধ করুন। যার আছে সে দিবে, যার প্রয়োজন সে নিবে এমন স্লোগানসহ বিভিন্ন স্লোগান দেয়ালে লেখা আছে। খাবার দেয়া ও নেয়ার ব্যাপারে কয়েকটি নির্দেশনাও রয়েছে সেখানে।


সেখান থেকে নিম্নবিত্তের মানুষ ও ক্ষুধার্থরা খাবার নিয়ে তাদের চাহিদা পূরণ করছেন। খাবার পেয়ে তাদের মুখে হাসি ফুটে উঠেছে।
‘ক্ষুধার্তের মুখে খাবার জুটুক- সবার মুখে হাসি ফুটুক’ এ স্লোগানে কুমিল্লায় সামাজিক সংগঠন আলেকিত বজ্রপুর ফুড ব্যাংক চালু করে। শুক্রবার সন্ধ্যায় নগরীর বজ্রপুর এলাকায় ফুড ব্যাংকের উদ্বোধন করে। উদ্বোধন করেন প্রয়াত অ্যাড. আব্দুল মতিনের সহধর্মিণী নাজমা ইয়াসমিন।


সংগঠক হাসিবুল হাসান সুমনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাসুদ রানা চৌধুরী।
বিশেষ অতিথি ছিলেন, নাট্য অভিনেতা শাহজাহান চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক বদরুল হুদা জেনু, নগরীর ১২নং ওয়ার্ড কাউন্সিলর কাজী জিয়াউল হক মুন্না, কবি সৈয়দ তারেক, ইতিহাসবিদ আহসানুল কবীর, কুমিল্লা জেলা দলের সাবেক খেলোয়াড় মোস্তাফিজুর রহমান লেনিন, সংগঠক রফিকুল ইসলাম সোহেল ও রুবেল পাল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, সংগঠক অচিন্ত্য দাস টিটু। পরে এসএসসি, এইচএসসি পরীক্ষা এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেয়া হয়েছে।