পালিত হচ্ছে পবিত্র ঈদ-উল-আযহা

অফিস রিপোর্টার।।

আজ শনিবার সারা দেশের মতো কুমিল্লায়ও উদযাপিত হচ্ছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা। মহান রব্বুল আলামিনের সন্তুষ্টি অর্জনের জন্য সামর্থ্যবানরা পশু কোরবানি করে থাকেন বলে এ ঈদকে কোরবানির ঈদও বলা হয়। কুমিল্লা নগরীর কান্দিরপাড় মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
মুসলিম বিশ্বের জাতির পিতা হজরত ইবরাহিম (আ.)-এর সুন্নত অনুসারে এদিন পশু কোরবানি করা হয়ে থাকে। ধর্ম মন্ত্রণালয় স্বাস্থ্যবিধি মেনে এবারের ঈদ ও কোরবানি সম্পন্ন করার জন্য ১৩ দফা নির্দেশনা জারি করেছে। চলমান করোনা ও বন্যা পরিস্থিতির কারণে এবারের ঈদের আনন্দ অনেকটাই ম্লান হয়ে পড়েছে।জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের ছয়টি জামাত অনুষ্ঠিত হয়।
‘আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইলাল্লাহু, আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ’- তকবির বলতে বলতে ঈদ জামাতে হাজির হন মুসলমানরা। দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় শেষে সামর্থ্যবান মুসলমানরা মহান আল্লাহর সস্তুষ্টিলাভের জন্য যার যার সাধ্যমতো পশু কোরবানি দিয়েছেন।
এদিকে পরিবার-পরিজনের সঙ্গে ঈদের উৎসবে শামিল হতে অনেকে ছুটে গেছেন গ্রামের বাড়ি। পবিত্র কোরআনের বর্ণনা অনুযায়ী হজরত ইবরাহিম (আ.)-এর আত্মত্যাগের মহিমায় ভাস্বর এ ঈদ।