প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী

আমোদ ডেস্ক।।

 

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়, সে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তাহলে (প্রশিক্ষণ দেওয়া গেলে) আমি বিশ্বাস করি, আমাদের সোনার বাংলা গড়া বা স্মার্ট বাংলাদেশ গড়ার উপযুক্ত নাগরিক তৈরি হবে।

 

 

আজ বুধবার (২৫ জানুয়ারি) সকালে গাজীপুরের মৌচাকে ৩২তম এশিয়া প্যাসিফিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের প্রত্যেক শিক্ষার্থী, শুধু বাছা বাছা কয়েকজন না-প্রাথমিক বিদ্যালয় থেকে যে পর্যন্ত স্কাউট করা যায়; এখন যদিও আমাদের ২২ লাখ সদস্য আছে, ২০৩০ সালের মধ্যে ৩০ লাখ স্কাউট করা হবে।

 

তিনি বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়। তাহলে আমি বিশ্বাস করি, আমার দেশ সোনার বাংলা গড়ার বা স্মার্ট বাংলাদেশ গড়ার উপযুক্ত নাগরিক তৈরি হবে।

 

শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বাংলাদেশে একদিন বিশ্ব স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত করতে পারবো। সেভাবে আমাদের এখন থেকে উদ্যোগ নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ দেখে আমাদের যে ধারণা, এক সময় বাংলাদেশ কিন্তু এটা ছিল না। ক্ষুধা, দারিদ্র্যতা নিত্য সঙ্গী ছিল। আমাদের প্রচেষ্টা হচ্ছে, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলা। আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ।