বজ্রপাতে ঢাল,রোদে ছায়া দিবে ৮ হাজার তাল গাছ

 

প্রতিনিধি।।
বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে কুমিল্লার দেবিদ্বারে ৮ হাজার তাল বীজ বপন করা হয়েছে। কৃষকরা মনে করেন, বজ্রপাতে গাছ গুলো ঢাল হবে,রোদে ছায়া দিবে।
দেবিদ্বার উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এই বীজ বপন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের পক্ষে জেলা প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ সিরাজ উদ্দিন হোসেন কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা বীজ প্রত্যয়ন অফিসার মো. এহতেসাম রাসুলে হায়দার। মঙ্গলবার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় এই তথ্য নিশ্চিত করেন।


উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে উপজেলার ১৫ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় প্রতিটিতে ৬০০ টি করে মোট ৮ হাজার তাল বীজ বপন করা হয়। ইতিমধ্যে ভৈষেরকুট, ইউসুফপুর, বেগমাবাদ, বারুরসহ বিভিন্ন ব্লকে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক তাল বীজ বপন করা হয়েছে।
মুগসাইর গ্রামের মোহাম্মদ শরীফ বলেন,তাল আমাদের এলাকায় জনপ্রিয় ফল। তবে আগের থেকে গাছ অনেক কমে গেছে। বেশি করে তাল গাছ লাগানো প্রয়োজন। এই গাছ থেকে ফল পাওয়ার পাশাপাশি তা বজ্রপাত রোধে ভূমিকা রাখবে।
ভৈষের কুট ব্লকের উপসহকারী কৃষি অফিসার মোছা. মরিয়মেন্নেছা ও ইউসুফপুর ব্লকের উপসহকারী কৃষি অফিসার মো. রফিকুল ইসলাম জানান, তাল পাকার শুরু থেকে কৃষকদের বীজ সংগ্রহে উদ্বুদ্ধ করি। প্রতি ইউনিয়নে ৬০০ টি তাল বীজ বপনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করেছি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় জানান, সম্প্রতি দেবিদ্বারের প¦ার্শবর্তী চান্দিনা ও মুরাদনগর উপজেলায় বজ্রপাতে কৃষকের মৃত্য হয়। জেলা প্রশাসক সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী বজ্রপাত প্রবণ এলাকায় তাল বীজ বপন করার নির্দেশনা দিয়েছেন। এছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে রাস্তার পাশে ফসলের ক্ষতি না করে তাল গাছ ভূমিকা রাখতে পারে। তাই রাস্তার পাশে, খোলা মাঠের পাশে, বড় আইলের ধারে স্থানীয় কৃষকদের সাথে নিয়ে তাল বীজ বপনের কার্যক্রম হাতে নিয়েছি। উপসহকারী কৃষি অফিসাররা কার্যক্রমটি বাস্তবায়ন করছেন।