বরুড়ায় কন্দাল ফল উন্নয়ন প্রকল্পের মাঠ দিবস

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), বরুড়া, কুমিল্লা এর আয়োজনে, ২০২০-২১ অর্থ বছরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় স্থাপিত প্রদর্শনীর অর্থায়নে, ১১ জুন তারিখে বরুড়া নরিন্দ, ভবানীপুর লতিকচুর কৃষক মাঠ দিবস অনুষ্টিত হয়। মাঠ দিবসে প্রধান অতিথির বক্তব্য রাখেন- দীপক কুমার সরকার, যুগ্মসচিব, পরিকল্পনা-১ অধিশাখা, কৃষি মন্ত্রণালয়, ঢাকা।

 

তিনি বলেন- আমাদের বরুড়া উপজেলায় উৎপাদিত লতি দেশের চাহিদা মিটিয়ে ইউরোপ, এমেরিকা, জাপান সহ বিশে^র বিভিন্ন দেশে রপ্তানী হচ্ছে। কারন এই লতি ও কচু খুবই সুস্বাদু এবং পুষ্টিকর। কৃষি বান্ধব সরকারের সহযোগীতায় কন্দাল ফল উন্নয়ন প্রকল্পের আওতায় প্রদর্শনীর মাধ্যমে এবং প্রশিক্ষনের শাধ্যমে কৃষকদের আরো উন্নত প্রযুক্তি সম্পর্কে অবহিত করার কার্যক্রম আমরা করে যাচ্ছি। লতি যেন সহজে নষ্ট না হয় এবং গুণগতমান সঠিক থাকার জন্য প্রকল্পের অর্থায়নে একাধিক প্রসেজিং সেন্টার তৈরী করারও পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এটি বাস্তবায়ন হলে কৃষকরা আরো উপকৃত হবে। সে সাথে রপ্তানীর পরিমানও বেড়ে যাবে।

 

মাঠ দিবসে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কৃষিবিদ মো. তাজুল ইসলাম পাটোয়ারী, প্রকল্প পরিচালক, উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্নরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) প্রকল্প, ডিএই, খামারবাড়ি, ঢাকা; জনাব মো. মোখলেছুর রহমান, প্রকল্প পরিচালক, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প, ডিএই, খামারবাড়ি, ঢাকা; কৃষিবিদ মো. সিরাজ উদ্দিন হোসেন, জেলা প্রশিক্ষণ অফিসার, ডিএই, কুমিল্লা। সভাপতির বক্তব্য রাখেন-কৃষিবিদ মোঃ নজরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার, বরুড়া, কুমিল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন- মো. গোলাম সারওয়ার ভুঁইয়া, উপসহকারী কৃষি অফিসার, বরুড়া, কুমিল্লা।

— সংবাদ বিজ্ঞপ্তি।।