‘বিচার না পেলে ছেলেকে নিয়ে শেষ হয়ে যাব’

অফিস রিপোর্টার।।
আমার স্বামী মারা গেছেন এক বছর হলো। গতরাতে(শুক্রবার) আমার মেয়ে ফাইরুজ সাদাফ অবন্তিকা মারা গেছে। আমি এ শোক নিতে পারছি না। আমার আরেক ছেলে আছে। আমার মেয়ের এই দুর্ঘটনার সাথে যারা জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে ছেলেসহ শেষ হয়ে যাব। শনিবার কুমিল্লা নগরীর বাগিচাগাঁওয়ের বাসায় কাঁদতে কাঁদতে এসব কথা বলেন অবন্তিকার মা তাহমিনা শবনম। এদিকে শহরতলীর শাসনগাছা এলাকায় বিকালে ২য় জানাযার নামাজ শেষে তাকে পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।


অবন্তিকার মা বলেন, আমার মেয়ে অত্যন্ত উদ্যোমী। মেয়ে মেধাবী এটাই কি তার অপরাধ? সে তার সেশনে ফার্স্ট, এটাই কি তার অপরাধ? সে জিডি (জেনারেল ডিউটি) পাইলটে টিকেছে, এটাই কি তার অপরাধ? আমি প্রক্টর, চেয়ারম্যানকে বিষয়টি জানিয়েছিলাম। কোনো বিচার পাইনি। আমি বিচার না পেলে শেষ হয়ে যাব। আমার কিছুই নেই। নিজে শেষ হয়ে গেলেও কিছুই থাকবে না।


উল্লেখ্য-জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রী ফাইরুজ সাদাফ অবন্তিকা। কুমিল্লা সরকারি কলেজের সাবেক অধ্যাপক প্রয়াত জামাল উদ্দিনের মেয়ে তিনি। শুক্রবার রাতে কুমিল্লা নগরীর বাগিচাগাঁওয়ের বাসায় সিলিং ফ্যানের সাথে তাকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। কুমিল্লা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে রাত সোয়া ১০টায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এর আগে তিনি ফেসবুকে একটি পোস্ট করেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের এক সহকারী প্রক্টর ও সহপাঠীর বিরুদ্ধে অনাচারের অভিযোগ তোলেন।
জানাযার পেছনে দাঁড়িয়ে কাঁদছেন সহপাঠিরা
কুমিল্লা সরকারি কলেজের মাঠে শনিবার (১৬ মার্চ) বাদ জোহর জগন্নাথ বিদ্যালয়ের(জবি) শিক্ষার্থী অবন্তিকার ১ম জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। জানাযা চলাকালে ভেসে আসছিল সহপাঠিদের কান্নার শব্দ। শহরতলীর শাসনগাছা এলাকায় বিকালে ২য় জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে তাকে দাফন করা হয়।
সরেজমিনে দেখা গেছে,১ম জানাযার নামাজের পেছনে দাঁড়িয়ে একদল শিক্ষার্থী। তারা সবাই কাঁদছে। দূরে আড়ালে থেকে তারা সবাই কাঁদছেন। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সবাই অবন্তিকার সহপাঠি। কেউ স্কুল বন্ধু কেউবা বিশ্ববিদ্যালয়ের। দাঁড়িয়ে থাকা জান্নাতুল মাওয়া মিম, সাদিয়া আল মিম, মারিয়াম লিমা জানান, তারা দূর থেকে দেখেছেন। তারা বলেন, স্কুলে অবন্তিকা ছিল অত্যন্ত মেধাবী। সে সব সময় ফার্স্ট থাকতো। তাকে এভাবে মেরে ফেলা হবে আমরা ভাবতেও পারিনি।
জানাযার নামাজে উপস্থিত ছিলেন, তার ছোট ভাই জারিফ জাওয়াত অপূর্ব, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ নূর উর রহমান, জবি আইন বিভাগের সহকারী অধ্যাপক মেফতাহুল হাসান সান, কুমিল্লা সরকারি কলেজের দর্শন বিভাগের প্রধান নূর মোহাম্মদ খান প্রমুখ।


কুমিল্লায় মানববন্ধন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার মৃত্যুর ঘটনায় দোষীদের গ্রেফতার ও বিচারের দাবিতে কুমিল্লায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে কুমিল্লা নগরীর পূবালী চত্বরে সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন জোটের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা এ ঘটনার নিরপেক্ষ তদন্ত করে দোষীদের সময়ের মধ্যে গ্রেফতারের দাবি জানান। মানববন্ধনে বক্তব্য দেন বাংলা সংস্কৃতি বলয়ের মহাসচিব কাজী মাহাতাব সুমন, যুগ্ম মহাসচিব এস এ এম আল মামুন, কবি নজরুল ইন্সটিটিউট কুমিল্লা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আল আমিন, বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরামের সভাপতি শাহ মুজিবুল হকসহ অন্যান্যরা।