তৈয়ব হোসেন মেম্বার হিসেবে বহাল

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচনী মোকদ্দমার আদেশের কার্যকারিতা স্থগিত করলেন আপীল আদালত। ফলে তিন বছর আগে (১১.১১.২০২১) অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলার নাসিরনগর উপজেলার ভলাকুট ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য (মেম্বার) পদে বিজয়ী হওয়া মো. তৈয়ব হোসেন মেম্বার হিসেবে বহাল হলেন।
ব্রাহ্মণবাড়িয়ার যুগ্ম জেলা জজ (প্রথম) ও নির্বাচনী আপীল ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম গত ১০ মার্চ (রোববার) প্রদত্ত আদেশে গত ১৯ ফেব্রুয়ারি তারিখে সিনিয়র সহকারি জজ আদালত (সদর) ও নির্বাচনী ট্রাইব্যুনাল আদালতের বিচারক প্রদত্ত (নির্বাচনী মোকদ্দমা নং ০১/২০২২ইং) আদেশের কার্যকারিতা স্থগিত করেন। পাশাপাশি আদেশের অনুলিপি প্রধান নির্বাচন কমিশন ও জেলা নির্বাচন কমিশন কার্যালয়ে প্রেরণের নির্দেশ দেশ প্রদান করেন।
নির্বাচনী মোকদ্দমা, আপীল এবং আদালত সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ইউনিয়ন পরিষদ নির্বাচন-২০২১’র দ্বিতীয় দফায় জেলার নাসিরনগর উপজেলার ভলাকুট ইউনিয়নের নির্বাচন ১১ সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভলাকুট ইউনিয়নের ২ নং ওয়ার্ডের সাধারণ সদস্য (মেম্বার) পদে মো. তৈয়ব হোসেন (মোরগ প্রতীক), মো. বাচ্চু মিয়া (ফুটবল প্রতীক), তাজুল ইসলাম (আপেল প্রতীক) ও হেলিম মিয়া (তালা প্রতীক) প্রতিদ্বন্ধিতা করেন। বালিখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত ভোট কেন্দ্রে সুষ্ঠু-শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের পর গণনায় মোরগ প্রতীকে মো. তৈয়ব হোসেন ৯৭৫ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্ধী ফুটবল প্রতীকে মো. বাচ্চু মিয়া পায় ৭৫১ ভোট। নিকটতম প্রতিদ্বন্ধী, অপর দুই প্রার্থী ও তাদের সমর্থকেরা ফলাফল মেনেও নেয়। প্রায় এক মাসের মাথায় ৬ ডিসেম্বর বাংলাদেশ গেজেট অতিরিক্ত সংখ্যায় ফলাফল তালিকা প্রকাশের পর ফুটবল প্রতীকের প্রার্থী মো. বাচ্চু মিয়া বাদী হয়ে বিজয়ী প্রার্থী মো. তৈয়ব হোসেন ‘ইউনিয়ন পরিষদ সদস্য পদে নির্বাচনে অযোগ্য’ মর্মে অভিযোগ এনে সিনিয়র সহকারি জজ আদালত (সদর) ও নির্বাচন ট্রাইব্যুনাল আদালতে মো. তৈয়ব হোসেনকে ১ নং প্রতিপক্ষ করে মামলা দায়ের করেন। তৎপ্রেক্ষিতে গত ১৯ ফেব্রুয়ারি বিজ্ঞ বিচারক প্রদত্ত আদেশে উল্লেখ করেন, ‘জেলার নাসিরনগর উপজেলাধীন ভলাকুট ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০২১ এর ২ নং ওয়ার্ডের সাধারণ আসনের সদস্য পদে ১ নং প্রতিপক্ষ মো. তৈয়ব হোসেনের নির্বাচন বাতিল এবং প্রার্থীপক্ষ মো. বাচ্চু মিয়া নির্বাচিত হয়েছে মর্মে ঘোষণা করা হলো।’ রায়ের কপি নির্বাচন কমিশন বরাবর প্রেরণের নির্দেশ দেয়া হয়।
আদালত প্রদত্ত আদেশে সংক্ষুব্ধ হয়ে এবং উক্ত আদেশের কার্যকারিতা স্থগিত চেয়ে নাসিরনগর উপজেলার বালীখোলা গ্রামের মৃত তালেব হোসেনের পুত্র মো. তৈয়ব হোসেন মূল বিবাদী আপীল্যান্ট হয়ে যুগ্ম জেলা জজ (প্রথম) ও নির্বাচনী আপীল ট্রাইব্যুনালে আপীল (ই.টি আপীল- ০১/২৪ইং) আনয়ন করেন। এতে বালীখোলা পঞ্চায়েত বাড়ির মৃত সফর উদ্দিনের পুত্র মো. বাচ্চু মিয়াকে বাদী রেসপনডেন্ট, একই গ্রামের তাজুল ইসলাম ও হেলিম মিয়াকে প্রতিদ্বন্ধী প্রার্থী বিবাদী রেসপনডেন্ট এবং নির্বাচনে রিটার্নিং অফিসার ও প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনকারীকে মোকাবিলা বিবাদী রেসপনডেন্ট করা হয়। আদালত আপীল দরখাস্তটি এডমিটক্রমে নিম্ন আদালতের নথি তলবক্রমে শুনানী গ্রহণান্তে গত ১০ মার্চ আদেশ দেন। প্রদত্ত আদেশে গত ১৯ ফেব্রুয়ারি তারিখে সিনিয়র সহকারি জজ আদালত (সদর) ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারকের দেয়া আদেশের কার্যকারিতা স্থগিত করে আদেশের অনুলিপি প্রধান নির্বাচন কমিশন ও জেলা নির্বাচন কমিশন কার্যালয়ে প্রেরণের নির্দেশ প্রদান করেন। এর ফলে তিন বছর আগে অনুষ্ঠিত নির্বাচনে ভলাকুট ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য (মেম্বার) পদে বিজয়ী হওয়া মো. তৈয়ব হোসেন মেম্বার হিসেবে বহাল হলেন।