ব্রাহ্মণবাড়িয়ায় সাতশ’ পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের ঘর 

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
আর নয় ওরা গৃহহীন। কেউই তাদেরকর গৃহহীন বলে খুটা দিতে পারবে না। নিজের ঘরে এমনকি নিজের বাড়িতেই ওরা থাকতে পারবে আজীবন। তাদের কোমলমতি সন্তানদেরকে আর কেউ দূর দূর করে তাড়িয়ে দেবে না, ওরা মনের আনন্দে নিজ বাড়ির আঙিনায় খেলবে-হাসবে। দ্বিতীয় ধাপে ব্রাহ্মণবাড়িয়ায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন এমনি প্রায় সাতশ’ পরিবার।
‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই স্লোগানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার দ্বিতীয় ধাপে ৬৮১ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার পাকা ঘর। প্রধানমন্ত্রী অগ্রাধিকর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় যাদের জমি নেই, ঘর নেই তাদের পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে এসব ঘর নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়ায় দ্বিতীয় ধাপে ২০ জুন রোববার ৬৮১ জন ভূমিহীন ও গৃহহীন পাচ্ছে এসব পাকা ঘর। জেলার ৯টি উপজেলার মধ্যে সদর উপজেলায় ১২৫টি পরিবার, বিজয়নগরে ১৮৯ টি পরিবার, সরাইলে ৩১টি পরিবার, নবীনগরে ১৫টি পরিবার, নাসিরনগরে ৩১টি পরিবার, বাঞ্ছারামপুরে ৬০টি পরিবার, আশুগঞ্জে ২০টি পরিবার, কসবায় ২০০টি পরিবার এবং আখাউড়া উপজেলায় ৫০টি পরিবার পাবেন মাথা গোঁজার ঠাই। 
জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ঘরগুলোর নির্মাণ কাজ হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, জেলা প্রশাসকের পক্ষ থেকে ঘর নির্মাণ কাজ ও নির্মাণের মান তদারকি করা হয়েছে। ভূমিহীন এবং গৃহহীন প্রতিটি পরিবারকে দুই শতাংশ জমি দিয়ে ঘর তৈরি করে দেয়া হয়েছে। সেখানে বিদ্যুৎ, সুপেয় পানিসহ বাসযোগ্য যাবতীয় সুযোগ সুবিধাও নিশ্চিত করা হয়েছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি আধা পাকা ঘরের নির্মাণ ব্যায় এক লাখ ৯০ হজার টাকা। সবগুলো ঘর একই নকাশায় হচ্ছে। প্রথম ধাপে জেলায় এক হাজার ৯১টি ভূমি গৃহহীন পরিবারকে দুই শতক জমিতে আধাপাকা বসতবাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। রোববার দ্বিতীয় ধাপে ঘর তথা বসতবাড়ি দেয়া হচ্ছে ৬৮১ টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে। পর্যায়ক্রমে জেলার সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এই কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।