ব্রাহ্মণবাড়িয়া খারঘর গণহত্যা দিবস পালিত

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানী হানাদার বাহিনীর গণহত্যা, নারী ধর্ষণ, লুট ও অগ্নিসংযোগের নিষ্ঠুরতম ঘটনার স্বাক্ষী ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার খারঘর গ্রামবাসী। সেসব ঘটনার স্মরণে প্রতিবারের ন্যায় এবারও ঐতিহাসিক খারঘর গণহত্যা দিবস পালিত হয়েছে।
একাত্তরের ১০ অক্টোবর নবীনগর উপজেলার বড়াইল বাজার ক্যাম্পের মুক্তিযোদ্ধাদের সাথে পাকিস্তানী বাহিনীর এক অসম যুদ্ধের পর পাকিস্তানী বাহিনী গ্রামটিতে প্রবেশ করে অর্ধশতাধিক নিরিহ গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা ও শতাধিক ব্যক্তিকে নির্বিচারে গুলিতে আহত করে। যুদ্ধে দুইজন সশ্রস্ত্র মুক্তিযোদ্ধা পাকিস্তানী বাহিনীর কাছে বন্দী ও পাঁচজন আনসার সদস্য শহীদ হন। দিবসটির স্মরণে শনিবার খারঘর গণকবর সংরক্ষণ কমিটি শহীদদের স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ, মিলাদ ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, যুদ্ধকালীন বড়াইল ক্যাম্প কমান্ডার আল-মামুন সরকার।
বিশেষ অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোরায়রাহ। অনুষ্ঠানে স্থানীয় বড়াইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।