ব্রাহ্মণবড়িয়ায় বিশ্ব কুষ্ঠ দিবসে সচেতনতামূলক প্রচারণার উদ্বোধন

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
‘কুষ্ঠ রোগীর সামাজিক মর্যাদায় ঐক্যবদ্ধ আমরা সবাই’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ব্রাহ্মণবড়িয়ায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার (৩০ জানুয়ারি) সকালে সুসজ্জিত ভ্রাম্যমান ট্রাক যাগে কুষ্ঠ রোগের তথ্য প্রচারের আয়োজন করা হয়।
সিভিল সার্জন অফিস ব্রাহ্মণবাড়িয়া ও লেপ্রসী মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এই কার্যমের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ্। এ দসময় ডিস্ট্রিক্ট সার্ভিল্যান্স মেডিকেল অফিসার ডা. মফিজুর রহমান ফিরোজ, লেপ্রসী মিশন স্টাফ টিএসও ডেভিড প্রবীর হালদার, সিভিল সার্জন অফিসের পিও মাহমুদা আক্তারসহ সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং দি লেপ্রসী মিশন ইন্টারন্যশনাল বাংলাদেশ এর কর্মরত কর্মীবৃন্দ ও কুষ্ঠ রোগীরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে সিখিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ্‌ বলেন, এক সময় কুষ্ঠ রোগীদের অত্যন্ত অবহেলার চোখে দেখা হলেও বর্তমানে তার চিত্র বদলে গেছে। এখন কুষ্ঠ রোগের সহজলভ্য চিকিৎসা রয়েছে। তবে কুষ্ঠ রোগ প্রতিরোধে অবশ্যই সকলকে সচেতন হতে হবে। তিনি কুষ্ঠমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সকরে আন্তরিক সহযোগিতা কামনা করেন। আলোচনা শেষে সুসজ্জিত ভ্যাম্যমান ট্রাকটি জেলার বিভিন্ন উপজেলায় প্রদক্ষিণ করে এবং কুষ্ঠ রোগের উপর গান ও গণসচেতনতামূলক বিভিন্ন তথ্য প্রচার করে