ভিক্টোরিয়ার লোগো বিভ্রাট, কলেজের আগে বিশ্ববিদ্যালয়!

আবু সুফিয়ান
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। শতবর্ষী এ বিদ্যাপীঠের ফটকে ফটকে রয়েছে লোগো বিভ্রাট। নির্দেশনা অমান্য প্রধান ফটকে লিখা বিশ্ববিদ্যালয় কলেজ। অধ্যক্ষ বলছেন ধারাবাহিকভাবে সব ঠিক করা হবে।
সূত্রমতে, ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর এক বিজ্ঞাপ্তিতে দেখা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, ইন্সটিটিউটের নামের সাথে বিশ্ববিদ্যালয় শব্দের ব্যবহার থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়। কলেজ পরিদর্শক ফাহমিদা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কলেজ বিশ্ববিদ্যালয় লিখা রেজুলেশন পরিপন্থী। যা অমান্য করলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
কলেজের লোগো নিয়ে নানা বিভ্রান্তি রয়েছে। গতবছর মোবাইল অ্যাপ ই-বন্ধন চালু করা হলেও তা মুছে দেয় গুগল। কোনো নির্দিষ্ট লোগো না থাকায় শতবর্ষী এ প্রতিষ্ঠানের অ্যাপটিকে ভুয়া বলে বাতিল করে দিয়েছে গুগল। এছাড়াও কলেজের ওয়েবসাইট, ফেসবুক পেজ, বিভিন্ন বিভাগের প্যাড, বিজ্ঞপ্তি, ম্যাগাজিনসহ নানা প্রকাশনায় একাধিক লোগো ব্যবহার করতে দেখা গেছে। ইন্টারনেটেও এ কলেজের একাধিক লোগো দেখা যায়। কলেজের বিভিন্ন ফটকের লগো আর ওয়েবসাইটের লোগোর সাথে অমিল রয়েছে।
ওয়েবসাইটে প্রকাশিত লোগোর ব্যাখ্যামতে, সবার উপরে লাল নক্ষত্র। নক্ষত্রের নিচে লাল গোল বৃত্ত মুক্তিযুদ্ধের অর্জনকে স্মরণ করিয়ে দেয়। ভেতরে রয়েছে লালমাই পাহাড়ের চিহ্ন, অর্থবহ নকশা বই ও শালবৃক্ষ। তবে ফটকের বর্তমান লোগোর সাথে যা অমিল দেখা গেছে।
ভিক্টোরিয়া কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্স ফলপ্রার্থী মোহাম্মদ শরীফ বলেন, দক্ষিণ পূর্ব বাংলা প্রচীনতম প্রতিষ্ঠান ভিক্টোরিয়া কলেজ। যাকে এ অঞ্চলের মানুষ অনুকরণ করে। কর্তৃপক্ষের অবহেলায় যুগযুগ ধরে মাথার উপর এ ভুল ঝুলে আছে। আমরা ভুল বার্তা পেয়ে আসছি। বিষয়টি দুঃখজনক।
সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, কলেজ বিশ্ববিদ্যালয় একটি হাস্যকর বিষয়। আর লোগোর সঠিক ব্যবহার না করা মানে শিল্পীকে অবমাননা করা। এটি প্রতিষ্ঠানের জন্যও অসম্মানের। আমরা চাই, সাধারণ মানুষের নজরে আসার পূর্বে এ জাতীয় বিষয়ে সংশ্লিষ্টদের সঠিক বোধোদয় হোক।
এ বিষয়ে ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ ড. আবু জাফর খান বলেন, কলেজের সব ক’টি গেট অনেক আগে নির্মাণ করা হয়েছে। এখানে সমস্যা আছে, আমরা ধারাবাহিকভাবে ঠিক করবো। প্রথমে বিজ্ঞান ভবনের গেটের কাজ শুরু হবে। এটি দিয়ে কলেজ বাস প্রবেশ করতে পারে না।
প্রসঙ্গত, ১৮৯৯ সালে প্রতিষ্ঠা লাভ করে ভিক্টোরিয়া কলেজ।