ভুল ডিজাইনের ব্রিজের নীচের পানিতে ভাঙ্গছে সড়ক!

 

প্রতিনিধি।।
কুমিল্লার লাকসামে ভুল ডিজাইনে তৈরি করা ব্রিজের নীচের পানির তোড়ে ভাঙ্গছে পাশের সড়ক। ঘটনাটি ঘটেছে উপজেলার মুদাফরগঞ্জ এলাকায়। এতে সড়কটি যেকোন সময় বিলীন হয়ে যেতে পারে।


জানা গেছে, উপজেলার মুদাফরগঞ্জ-নাগঝাটিয়া-কাগৈয়া সড়কটি পার্শ্ববর্তী মুদাফরগঞ্জ-চিতোষী সড়কে সদ্য নির্মিত ব্রিজের নীচ দিয়ে প্রবাহিত পানির তোড়ে ভেঙ্গে যাচ্ছে। দুটো রাস্তার সংযোগ স্থলের অদূরে সম্প্রতি একটি ব্রিজ নির্মাণ করা হয়। ব্রিজটি খালের মুখে আড়াআড়ি না করে সোজাসুজি নির্মাণ করায় স্রোতে অপর পাশের সড়ক ভেঙে পড়ছে। মুদাফরগঞ্জ-নাগঝাটিয়া-কাগৈয়া সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি)। অপরদিকে মুদাফরগঞ্জ-চিতোষী সড়ক ও ব্রিজটি সড়ক ও জনপথ বিভাগের (সওজ)।
স্থানীয় বাসিন্দা আবুল হাশেম জানান, প্রায় কোটি টাকা ব্যয়ে ব্রিজটি তৈরি করেছে সড়ক ও জনপথ বিভাগ। অথচ একটু ভুলের কারণে ব্রিজের নীচ দিয়ে প্রবাহিত পানির তোড়ে আরেকটি রাস্তা ভেঙ্গে যাচ্ছে।
অটোরিকশা চালক শামীম জানান, নিয়মিত এ সড়কে যাতায়াত করি। গত দু’তিন দিন ধরে ব্রিজের পানির তোড়ে রাস্তা ভেঙ্গে পড়ছে। এ স্থান দিয়ে যাতায়াত করতে ভয় লাগে। একটু অসাবধান হলেই গাড়ি নিয়ে খালে পড়তে হবে।
লাকসাম উপজেলা নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) মিশুক কুমার দত্ত বলেন, ভুল ডিজাইনে তৈরি করা সড়ক ও জনপথ বিভাগের ব্রিজ আমাদের রাস্তা ভাঙ্গছে। রাস্তাটি ভাঙ্গলে এলাকাবাসী ভোগান্তি পড়বেন। বর্তমানে এ রাস্তা রক্ষা কঠিন হয়ে পড়ছে।
সড়ক ও জনপথ বিভাগের চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী মোঃ আলীউল বলেন, ব্রিজ নির্মাণের ডিজাইনে আমাদের ভুল হয়েছে কিনা বলতে পারছি না। সরেজমিনে দেখে ব্যবস্থা নেবো।