মোহাম্মদ হেদায়েত উল্লাহ’র পিএইচডি ডিগ্রি লাভ

আমোদ প্রতিবেদন।।

ডক্টর অফ ফিলোসফি (পিএইচডি) সনদ অর্জন করেছেন মোহাম্মদ হেদায়েত উল্লাহ। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক সহকারী অধ্যাপক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইবিএস) থেকে “মুসলিম উত্তরাধিকার আইনে কন্যা সন্তানের অধিকার: বাংলাদেশের বাস্তবতা” শিরোনামে গবেষণা করেন।

 

ইতিপূর্বে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে “ইসলামের আলোকে নারীর ক্ষমতায়ন: পরিপ্রেক্ষিত বাংলাদেশ” বিষয়ে এমফিল ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ধর্মতত্ত্ব অনুষদের অধীনে আল-কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে বিটিআইএস (অনার্স), এমটিআইএস – এ প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে ষোলটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। জাতীয় ও স্থানীয় পত্রিকা ও অনলাইনে নিয়মিত সমসাময়িক বিষয়ে লেখালেখি করে থাকেন। ধর্মভিত্তিক আলোচনায়ও তার খ্যাতি রয়েছে।

 

ড. মোহাম্মদ হেদায়েত উল্লাহ বলেন, “মুসলিম উত্তরাধিকার আইনে কন্যা সন্তানের অধিকার: বাংলাদেশের বাস্তবতা” ছিলো আমার গবেষণার শিরোনাম। আমার গবেষণা তত্বাবধায়ক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আইনবিদ ড. বেগম আসমা সিদ্দিকা, আইন বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, মোহাম্মদ হেদায়েত উল্লাহ বর্তমানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োজিত আছেন। তিনি কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঝাটিয়া পাড়া গ্রামের বাসিন্দা।