যা করলে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘদিন টিকবে

আমোদ ডেস্ক।।

নতুন স্মার্ট ফোন কেনার কিছুদিন পরেই অনেকের ব্যাটারি দুর্বল হয়ে যায়। স্মার্ট ফোন ফুল চার্জ করে বাইরে বের হতে না হতেই চার্জ শেষ। আর তাই সারাক্ষণই স্মার্ট ফোনের চার্জার হাতে নিয়ে ছুটাছুটি করতে হচ্ছে এখানে ওখানে। এমন বিড়ম্বনায় পড়েছেন নিশ্চয়ই কখনো না কখনো। স্মার্টফোনে চার্জ দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি।

প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। স্মার্টফোনের ব্যাটারির ক্ষেত্রেও তাই। স্মার্টফোন ব্যবহারের ধরনের ওপর এর ব্যাটারির আয়ু নির্ভর করে। এ ক্ষেত্রে মুঠোফোনে চার্জ দেওয়ার পদ্ধতি ও চার্জারের ধরন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন সারা রাত মুঠোফোন চার্জ দিয়ে রাখলে দীর্ঘ মেয়াদে ব্যাটারির আয়ু কমে। অন্যদিকে সস্তা চার্জার ব্যবহারে স্মার্টফোন ও ব্যাটারির বিপদ ডেকে আনতে পারে। অনেক সময় বিস্ফোরণ ঘটতে পারে।

স্মার্টফোনে চার্জ দেওয়ার কয়েকটি পরামর্শ জেনে নিন:

১. মোবাইলে কখন চার্জ দিতে হবে?

একটি স্মার্টফোন চার্জে দেওয়ার সঠিক সময় তখন, যখন ব্যাটারিতে ৫০% এর থেকে কম পরিমানে চার্জ থাকবে। মোবাইলে ৫০% থেকে ৯০% চার্জ সবসময় বজায় রাখা উচিৎ। ৫০% থেকে কমে গেলে চার্জ দিতে হবে।

মনে রাখবেন, ৯০% -৯৫% থেকে বেশি চার্জ দেওয়া যাবে না। ৯০% ব্যাটারী চার্জ হয়ে যাওয়ার পর চার্জার খুলে দিতে হবে।

২. চার্জের পরিমান ২০% থেকে কমতে দেওয়া যায় না।

হঠাৎ করে “low battery signal“ দিলে তখনই মোবাইল চার্জ দেওয়ার কথা মনে পড়ে। তখন চার্জ ২০% থেকেও আরও বেশি কমে যায়। এভাবেই ৫৫% লোকেরা নিজেদের মোবাইলের ব্যাটারির কার্য ক্ষমতা দিনের পর দিন নষ্ট করতে থাকেন।

মনে রাখবেন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০% থেকেও কম থাকে, তখন মোবাইল দুর্বল হয়ে যায়। দিনের পর দিন ২০% থেকেও কম চার্জ থাকা অবস্থায়, ভারী ভারী গেমস বা apps মোবাইলে ব্যবহার করলে ব্যাটারি খারাপ হয়ে যায়।

৩. ১০০% ব্যাটারি চার্জ দেওয়া উচিৎ?

না, তবে দিলেও সব সময় ১০০% অব্দি চার্জ দেওয়া যাবে না। যে কোনও স্মার্টফোনে সম্পূর্ণ ১০০% চার্জ না দিয়ে, ৯০% থেকে ৯৫% অব্দি চার্জ দিলে, মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। তবে, মাসে একবার সম্পূর্ণ ০% থেকে ১০০% ফুল চার্জ দিতে হবে। এই প্রক্রিয়ার সাহায্যে “battery recalibrate” হবে।

ভোল্টেজ ওঠা-নামা, শট-সার্কিট, অতিরিক্ত চার্জ ঠেকাতে সক্ষম এমন পাওয়ার ব্যাংক কাজে লাগাতে পারেন। পাওয়ার ব্যাংকের সঙ্গে লাগানো অবস্থায় স্মার্টফোন ব্যবহার করবেন না। এতে স্মার্টফোন বেশি গরম হয় এবং ব্যাটারির ক্ষতি হয়।