সনাক কুমিল্লার উদ্যোগে “করোনাকালীন প্রাথমিক শিক্ষা; চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক আলোচনা

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার উদ্যোগে আজ ২৩ জুলাই ২০২০ সকাল ১১ টায় সনাক কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু’র সভাপতিত্বে “করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

কুমিল্লা সনাকের শিক্ষা বিষয়ক উপকমিটির আহবায়ক অধ্যাপক নিখিল রায় এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত সভায় মো: দেলোয়ার হোসেন মজুমদার, উপজেলা শিক্ষা কর্মকর্তা, আদর্শ সদর উপজেলা কুমিল্লা প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন। সভায় উপজেলা শিক্ষা কর্মকর্তা করোনাকালীন সংকট মোকাবেলায় উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের উদ্যোগ, বাস্তবায়ন এবং চ্যালেঞ্জ সম্পর্কে সভাকে অবহিত করেন।

বিজ্ঞাপন

“করোনাকালীন প্রাথমিক শিক্ষা: চ্যালেঞ্জ ও করণীয়” শীর্ষক মুক্ত আলোচনায় অংশ নিয়ে টিআইবি’র কুমিল্লা ক্লাস্টারের প্রোগ্রাম ম্যানেজার মো: হুমায়ুন কবীর বলেন প্রাথমিক শিক্ষার মান বজায় রাখা এবং কোমলমতি শিক্ষার্থীরা যাতে এই সময়ে মানসিক ও শারিরীকভাবে সুস্থ থাকে সেই প্রত্যাশা করে এবং এ জায়গায় শিক্ষকদের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ রয়েছে। সনাক সদস্য ইয়াসমিন রিমা বলেন গুণগত প্রাথমিক শিক্ষা প্রক্রিয়ায় করোনা মহামারী একটি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে, তা সকলের প্রচেষ্টায় দূর করতে হবে। সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন ইতিমধ্যে ক্লাস্টার ভিত্তিক সকল প্রাথমিক বিদ্যালয়ে সাথে অনলাইন যোগাযোগ রক্ষা করা হচ্ছে। মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে। আলোচনায় আরো যুক্ত ছিলেন সনাক সহ সভাপতি অ্যাডভোকেট শামীমা আক্তার জাহান, সনাক সদস্য রোকেয়া বেগম শেফালী, স্বজন সদস্য নাজমা আক্তার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো: আবু সাইয়িদ চৌধূরী, মোহাম্মদ হেলাল উদ্দিন আহমেদ, লিপিকা রানী পোদ্দার, খন্দকার উন্মে সালমা, মোহাম্মদ মামুন মুন্সি, প্রধান শিক্ষক শামছুনাহার, জেসমিন আক্তার প্রমুখ।

 

সার্বিক আলোচনার প্রেক্ষিতে উপজেলা শিক্ষা কর্মকর্তা বলেন, ইতিমধ্যে সরকার সংসদ টিভির মাধ্যমে শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে। কুমিল্লার লোকাল টিভি নেটওর্য়াক এর মাধ্যমে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শিক্ষকরা ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে নিয়মিত শিক্ষা প্রদান অব্যাহত রেখেছে। তিনি করোনাকালীন সময়ে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

অতিমারীর সময়ে ভার্চুয়াল এই সভা আয়োজনের জন্য সনাক কুমিল্লাকে ধন্যবাদ জানান। সভায় কুমিল্লার বিভিন্ন কলেজ বিশ^বিদ্যালয়ের প্রায় ১৫ জন শিক্ষার্থী ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ বন্ধু এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। আলোচনা সভাটি সঞ্চালনা করেন কুমিল্লার এরিয়া ম্যানেজার প্রবীর কুমার দত্ত।