স্বাধীন বাংলা– জান্নাতুল ফেরদৌসী

ঘুম ভেঙেছে অনেকক্ষণ আলসেমি গায়ে মাখিয়ে শুয়ে আছি।জানালার ছোট্ট ছিদ্র দিয়ে সোনালি রোদ যেনো চোখ মুখে স্পর্শ করে যাচ্ছে আর কিছু বলছে।জানলা খুলে দেখি কয়েক জন বাচ্চা তাড়াহুড়ো করে পাঞ্জাবি, জুতা,টুপি ঠিক করতে করতে হাঁপাচ্ছে আর হাঁটছে আবার বলছে আজ অনেক দেরি হয়ে গেছে।বুঝতে পারলাম ওরা মক্তবে যাচ্ছে।

 

খানিকবাদে দেখি এক জোড়া মেয়ে যাচ্ছে কাঁধে ব্যাগ মনে হয় প্রাইভেট কিংবা কোচিং এ যাচ্ছে। একজন সবজি বিক্রেতা খুশি মনে তার ঝুলা ভর্তি সবজি নিয়ে বাজারে যাচ্ছে। একজন মা নিরদ্বিধায় কোমরে পানি ভর্তি কলস নিয়ে ঘরে ফিরছে।
ঘরে বাজার নেই স্বামী প্রবাসে ঘরের বধূটি নির্ভয়ে বাজার নিয়ে ঘরে ফিরছে। পাশের বাড়ির শায়েখ কাকা গোলা থেকে ধান বের করে রোদে শুকতে দিচ্ছে প্রফুল্ল মনে।

 

এটাই আমার স্বাধীন বাংলার সোনালি সকাল।এখনো যে কিছু টা ভয়। আজও কি স্বাধীন হয়েছি নিজে নিজের কাছ থেকে। বহিঃশত্রু কে বিতাড়িত করে নিজেরাই শত্রু হয়ে উঠেছি।পারি না কি? হাজার মুজিব ঘরে ঘরে তৈরী হতে। ভালো থেকো স্বাধীন বাংলা।
শুভ জন্মদিন বাংলার স্বাধীনতার প্রতীক,মায়ের সম্মান,চাষির ফোকলা হাসি,বোনের নির্ভয়ে স্কুলে যাওয়া,ভাইয়ের অধিকার শেখ মুজিবুর রহমান।