স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলছে ভিক্টোরিয়ার একাদশে ভর্তি

মহিউদ্দীন আকাশ:
দেশের  প্রাচীন বিদ্যাপীঠ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ভর্তি কার্যক্রম  শুরু হয়েছে। রবিবার সকাল থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অভিভাবক, নবীন শিক্ষার্থী, ছাত্রলীগের স্বাগত মিছিল ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তির কার্যক্রম আরম্ভ হয়। চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিন ব্যাপী। এবছর মোট ১হাজার ২শত জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়। তাদের মধ্যে মুক্তিযুদ্ধ ও অন্যান্য কোটায় ভর্তির সুযোগ পায় ৬৩ জন।

ভর্তিচ্ছুক বিজ্ঞান বিভাগের নবীন ছাত্র নিজাম উদ্দিন খান বলেন, ভর্তি ফি ব্যাংকে জমা দেয়া ও ভর্তির ফরম জমা নেয়ার প্রক্রিয়া খুবই সন্তোষজনক। তবে করোনাকালীন সময়ে একাদশ শ্রেণীতে শুধুমাত্র অনলাইন ক্লাস করে পড়াশুনা চালিয়ে যাওয়া নিয়ে দুশ্চিন্তা হচ্ছে। কারণ শ্রেণীকক্ষের মতো না বুঝা টপিকের উপর সরাসরি প্রশ্ন করার সুযোগ থাকছেনা। তারউপর নবীন বরণ ও সহপাঠীদের সাথে পরিচিত হওয়ার সুযোগটিও এবছর হয়তো হবেনা।

কলেজ উপাধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির বিজ্ঞান, ব্যবসায় এবং মানবিক শাখায় এক হাজার ২’শত জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। ইতোমধ্যে এই কলেজের প্রত্যেকটি সিট যথাযথভাবে পরিপূর্ণ হয়ে গেছে। এছাড়াও নির্ধারিত আসনের বাহিরে বাড়তি কোন শিক্ষার্থী ভর্তি করা হবেনা। এসময় তিনি আরও বলেন রবিবার প্রথমদিন উত্তীর্ণ মুক্তিযুদ্ধাসহ অন্যান্য কোটা এবং বিজ্ঞান বিভাগের মেয়েদের ভর্তি নেয়া হয়েছে। সোমবার বিজ্ঞান শাখা ছাত্রদের ভর্তি নেয়া হবে এবং পরবর্তিতে ধারাবাহিকভাবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ভর্তি নেয়া হবে।

কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন ভূইঁয়া বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীরা যেন সুশৃঙ্খলভাবে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারে সেজন্য পৃথক পৃথক ভবনে তিনটি ভর্তি ফি জমার কাউন্টার ও তিনটি ভর্তির আবেদন জমার কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। বিএনসিসি, রোভার ও জেলা পুলিশের সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রয়েছে। এছাড়াও নবীন শিক্ষার্থীদের হাতে ভর্তি পরবর্তি সময়ে অনলাইনক্লাসের সময়সূচী জানিয়ে দেয়া হচ্ছে।