হোমনায় ধানখেতে কুড়িয়ে পাওয়া শিশুটি ভালো আছে

অফিস রিপোর্টার।।

কুমিল্লার হোমনায় ধানখেতে কুড়িয়ে পাওয়া ইঁদুরে কামড়ানো নবজাতক মেয়ে শিশুটি ঢাকা মেডিকেল কলেজের এনআইসিইউতে ভর্তি রয়েছে। তার অবস্থা ধীরে ধীরে উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সে এখন ফিডিং করছে।

ঢাকা মেডিকেল কলেজের ইমার্জেন্সি ও ক্যাজুয়ালটি বিভাগের আবাসিক মেডিকেল সার্জন ডা. আলাউদ্দিন মঙ্গলবার জানিয়েছেন- সে ধীরে ধীরে উন্নতি লাভ করছে। তার নাক, মাথা ও শরীরের বিভিন্ন স্থানে ক্ষত রয়েছে। শিশুটি পুরোপুরি সুস্থ হলে সমাজ কল্যাণ অধিদপ্তরের মাধ্যমে দায়িত্ব দেওয়া হবে।
গত ২২ জুলাই উপজেলার ঘাগুটিয়া ইউনিয়নের দড়িচর গ্রামের কৃষক আমির হোসেন ধানখেত থেকে ওই শিশুটিকে খুঁজে পান। ২৪ জুলাই রাতে স্থানীয় কয়েকজন যুবকের সহায়তায় মানিক মিয়া উন্নত চিকিৎসার জন্য শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।
আমির হোসেন বলেন, সেদিন তিনি ধানখেতে গরুর ঘাস কাটতে গিয়ে জীবিত মেয়ে শিশুটিকে দেখতে পান। তিনি বিষয়টি স্থানীয় চেয়ারম্যানসহ আশপাশের লোকজনকে জানান। ইঁদুর কিংবা পোকামাকড় শিশুটির নাকের ওপরিভাগ খেয়ে ফেলেছে। মাথার পেছনের দিকে বেশ কিছু অংশও ক্ষত। সারা শরীরে বড় বিড় পিঁপড়া কামড়াচ্ছিল। শিশুটিকে উদ্ধার করে ভাই মো. মানিকের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য নিয়ে যান।

মানিক মিয়া বলেন, রবিবার রাতে শিশুটির উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। বর্তমানে শিশুটি সেখানেই চিকিৎসাধীন আছে।

হোমনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুছ ছালাম সিকদার বলেন, কুড়িয়ে পাওয়া নবজাতক শিশুটি যখন হাসপাতালে নিয়ে আসনে তখন তার নাক ও মাথার পেছনের চামড়া ইঁদুর বা কোনো জীব জন্তু দ্বারা আক্রান্ত ছিল। তার রক্তক্ষরণ হওয়ায় সে খুবই দুর্বল ছিল। তাকে আমরা চিকিৎসা দেই। চিকিৎসার পর সে ফিডিং করছিল, তার অবস্থাও উন্নতি হচ্ছিল। যারা শিশুটিকে হাসপাতালে নিয়ে এসেছিল রবিবার তারা নিজেরাই উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যান।

এ ব্যাপারে হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, কুড়িয়ে পাওয়া নবজাতক শিশুটির পরিচয় ও তথ্য উদঘাটনে আমাদের চেষ্টা অব্যাহত আছে।