১৮৫ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড

 প্রতিনিধি।।
মুক্তিযুদ্ধের ইতিহাস শিশুদের মধ্যে ছড়িয়ে কুমিল্লার দেবিদ্বারে শুরু হয়েছে ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’। মুক্তিযুদ্ধ বিষয়ক এই কুইজ প্রতিযোগিতায় অংশ নেবে উপজেলার ১৮৫টি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। এরই মধ্যে প্রতিযোগিতাটি শিশুদের মধ্যে বেশ সাড়া ফেলেছে।
৩১ জানুয়ারি উপজেলা পরিষদের হল রুমে এই মুক্তিযুদ্ধ অলিম্পিয়াডের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লার পুলিশ সুপার মো.আব্দুল মান্নান। ‘গৌরব ৭১’ নামের একটি সংগঠনের আয়োজনে ও শেখ রাসেল ফাউন্ডেশন, দেবিদ্বার উপজেলা শাখার সহযোগিতায় এই কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার মো.আব্দুল মান্নান বলেন, একটি সন্তান শিশুকাল থেকেই যখন তার জন্মভূমি সৃষ্টির প্রকৃত ইতিহাস জানতে পারবে, তখনই তার মধ্যে দেশের প্রতি ভালোবাসার সৃষ্টি হবে। তাই প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি থেকেই শিক্ষকদেরকে স্বাধীনতার প্রকৃত ইতিহাস শিশুদের মাঝে ছড়িয়ে দিতে হবে। নতুন প্রজন্মকেও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে। তাহলেই আগামীর বাংলাদেশ হবে অনেক বেশি সস্মৃদ্ধ। আর সবার কাছে আমার একটাই অনুরোধ- স্মার্ট বাংলাদেশের কোন সন্তান যেন মাদকাসক্ত না হয়। অভিভাবকদের তাদের সন্তানদের দিকে সব সময় খেয়াল রাখতে হবে।
মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড-২০২৩ আয়োজন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল মান্নান। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন ‘গৌরব ৭১’র কেন্দ্রীয় সংসদের সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি।
কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটনের সঞ্চালনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন শেখ রাসেল ফাউন্ডেশন, ইউএসএ শাখার সভাপতি ডা. ফেরদৌস খন্দকার, জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) খন্দকার আশফাকুজ্জামান, গৌরব ৭১’র কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক এফ এম শাহীন, শেখ রাসেল ফাউন্ডেশ, দেবিদ্বার শাখার আহ্বায়ক রাশেদা আক্তার।
প্রতিযোগিতার প্রসঙ্গে ডা. ফেরদৌস জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক এই প্রতিযোগিতায় উপজেলার ১৮৫টি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির সকল শিক্ষার্থীরা অংশ নেবে। প্রতিটি বিদ্যালয় থেকে তিনজন করে শিক্ষার্থীকে প্রাথমিক পর্যায়ে বিজয়ী ঘোষণা করা হবে। পরবর্তীতে প্রতিটি বিদ্যালয়ের ওই তিনজন করে বিজয়ীদের নিয়ে বৃহৎ অনুষ্ঠানের আয়োজন করা হবে উপজেলা পর্যায়ে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর, যুক্তরাষ্ট্র প্রবাসী মো.এনায়েত করিম। স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড আয়োজন কমিটির সদস্য সচিব মিতা চৌধুরী।