রং তুলিতে কুমিল্লাকে তুলে ধরছেন শাহীন

 

আবু সুফিয়ান রাসেল।।

রংতুলিতে কুমিল্লাকে তুলে ধরছেন শিল্পী মোহাম্মদ শাহীন। তার ঢেরায় রয়েছে নগর উদ্যান, শিশু উদ্যান ফটক, ধর্মসাগর দিঘি, শালবন বিহার, গোমতী নদীর পাড়, আবকাশ চাউনি, নানুয়ার দিঘির পাড়, রাতের কুমিল্লা, রাজনৈতিক ও শিল্পচর্চা করা ব্যক্তিবর্গসহ কয়েকশ’ ছবি।

 

সূত্রমতে, শিল্পী মোহাম্মদ শাহীন। যার শিল্পকর্ম নগরীর কান্দিরপাড়, পুলিশ লাইন, ফৌজদারি, ঈদগা, নগর উদ্যানের ভিতরে নান্দনিক ভাবে ফুটে উঠেছে। নগর উদ্যানে সিটি করপোরেশন অংকনশালা ও শিল্পচর্চা কেন্দ্রের প্রধান দায়িত্বে আছেন তিনি। তিনি কুমিল্লার ইতিহাস ঐতিহ্যকে প্রধান্য দিয়ে শিল্পের কাজ করছেন। এছাড়াও শহীদ জেলা প্রশাসক সামসুল হক খান, শহীদ পুলিশ সুপার মুন্সী কবিরউদ্দিন আহমেদ, কোটেশ্বর মুক্তিযুদ্ধ স্মৃতি ভাষ্কর্য ও যুদ্ধাহত বীর ভাষ্কর্য তার তৈরি।

কুমিল্লার গুরুত্বপূর্ণ কিছু স্থানের চিত্র এঁকেছেন শাহীন।

শিল্পানুরাগী মনজুরুল আজিম পলাশ বলেন, কুমিল্লা শিল্প সাহিত্যের নগরী। শিল্পের ছোঁয়ায় অতীতের ঐতিহ্য ফিরে পাচ্ছে কুমিল্লা। জুনায়েদ মোস্তফা, মোহাম্মদ শাহীন, কাজল, মিজান তারা সবাই নিজ শহরকে সাজাতে কাজ করছেন। শাহীন এক যুগ রাজধানীতে কাজের অভিজ্ঞতা নিয়ে নিজ জনপদে ফিরেছেন। অভিবাসী হওয়ার পর ফেরা কঠিন। এটাতে মনের শক্তি ও ভালোবাসা প্রয়োজন। নগরীর মোড়ে মোড়ে তার কাজ এখন দৃশ্যমান। কুমিল্লাকে তুলে ধরার জন্য কাজ করে যাচ্ছে।

শিল্পী মোহাম্মদ শাহীন বলেন, আমার জন্ম ও বেড়ে উঠা কুমিল্লা শহরে। এ নগরীর আলো বাতাসে বড় হয়েছি। এ জনপদের প্রতি আমার দায়িত্ব থেকে কাজ করে যাচ্ছি। যে দিন আমি থাকবো না, এ অঞ্চলের মানুষ আমাকে যেনো আমাকে স্মরণ করে সে জন্য কাজ করছি। আমার পাঠশালায় শিল্পমনা একঝাঁক প্রজন্ম তৈরির জন্য চেষ্টা করছি।