যুবলীগ কর্মী জিল্লুর হত্যা: এক আসামির আদালতে হত্যার দায় স্বীকার

 

আমোদ প্রতিনিধি।।
কুমিল্লার চাঞ্চল্যকর যুবলীগ কর্মী জিল্লুর রহমান চৌধুরী ওরফে গোলাম জিলানী হত্যাকাণ্ডের মামলায় গ্রেফতার হওয়া এক আসামি হত্যার দায় স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। বুধবার রাতে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই, কুমিল্লার পরিদর্শক বিপুল চন্দ্র দেবনাথ এই তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতার আরমান হোসেন (২৮) কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানার উলুরচর গ্রামে নোয়া বাড়ির মৃত আবদুল গফুরের ছেলে। বুধবার দুপুরে আদালতে হাজির করলে কুমিল্লার ৪ নম্বর আমলী আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শারমিন রিমার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন ওই আসামি। এরপর আদালত তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

পিবিআইয়ের পরিদর্শক বিপুল চন্দ্র দেবনাথ জানান, দীর্ঘ চেষ্টার পর মঙ্গলবার বিকেলে কুমিল্লা নগরীর চৌয়ারা বাজার এলাকা থেকে আরমানকে গ্রেফতার করা হয়েছে। জবানবন্দিতে ওই আসামি বলেছেন- হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছিলেন তারা ৯ জন। তাদের মধ্যে গ্রেফার আরমান ছাড়া বাকি ৮ জনই মামলার এজাহারভুক্ত আসামি। তবে খুনের পরিকল্পনাকারীরা সরাসরি হত্যাকাণ্ডে অংশ নেননি।
বুধবার রাতে ওই খুনের পরিকল্পনাকারী ও হত্যাকাণ্ডে অংশ নেওয়া বাকি ৮ জনের নাম প্রকাশ করতে রাজি হননি তদন্ত কর্মকর্তা বিপুল চন্দ্র দেবনাথ। তিনি বলেছেন- বাকিটা তদন্তের পর জানানো হবে।

উল্লেখ্য, আধিপত্য বিস্তার ও রাজনৈতিক বিরোধকে কেন্দ্র করে ২০২০ সালের ১১ নভেম্বর সকালে নগরীর চৌয়ারা এলাকায় যুবলীগ কর্মী জিল্লুর রহমান চৌধুরীকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে একদল সশস্ত্র সন্ত্রাসী। ঘটনার পরদিন তাঁর ভাই ইমরান হোসেন চৌধুরী কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় ২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ১৫ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। আলোচিত এ মামলাটি প্রথমে তদন্ত করে থানা পুলিশ। গত বছরের ২ ডিসেম্বর মামলার তদন্তের দায়িত্ব পায় পিবিআই, কুমিল্লা।