মাধাইয়া ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

মেম্বারদের ১৭ মাসের ভাতার টাকা আত্মসাৎ

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা।।

কুমিল্লার চান্দিনা উপজেলার ৩নং মাধাইয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. মজিবুর রহমানের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। ইউপি সদস্যদের ১৭ মাসের ভাতা পরিশোধ না করে আত্মসাৎ, ভিজিডি, ভিজিএফ, টিসিবি’র তালিকা ভুক্ত সুবিধাভোগীদের মধ্যে এগুলো বন্টন না করে আত্মসাতের অভিযোগ এনে বৃহস্পতিবার (২৯ আগস্ট) কুমিল্লা জেলা প্রশাসক ও চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার বরাবর পৃথক লিখিত অভিযোগ দায়ের করেন ওই ইউনিয়নের মেম্বাররা। ওই ইউনিয়নের ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৯নং ওয়ার্ডের সাধারণ সদস্য এবং ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য পৃথক অভিযোগ পত্রে স্বাক্ষর করেন।

পৃথক অভিযোগে বলা হয়- ইউপি চেয়ারম্যান উন্নয়ন সহায়তা তহবিল সম্পর্কে ইউপি মেম্বারদের কখনোই অবহিত করেননি। ট্রেড লাইসেন্স ও টেক্স আদায়ের কোন হিসাব মেম্বারদেরকে না দিয়ে চেয়ারম্যান নিজেই এসব অর্থ আত্মসাৎ করেন। ইউনিয়ন পরিষদের সকল সেবা থেকে সরকারি ফি এর অতিরিক্ত টাকা আদায় করতেন চেয়ারম্যান।

৪নং ওয়ার্ড মেম্বার মো. মনু মিয়া অভিযোগ করেন- ওই ওয়ার্ডের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে মুক্তিযোদ্ধা মো. বাচ্চু চেয়ারম্যানের বাড়ি পর্যন্ত রাস্তার কাজ দেখিয়ে ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান ক্ষমতার অপব্যবহার করে ৩ লাখ টাকা আত্মসাৎ করেন। একই ওয়ার্ডে অপর একটি কাজের প্রকল্প দেখিয়ে কাজ না করেই আরও ৩ লাখ টাকা এবং ৪০ দিনের কর্মসূচির আওতায় ভুয়া প্রকল্পের কাজ দেখিয়ে টাকা আত্মসাৎ করেছেন ইউপি চেয়ারম্যান।

একই ভাবে অনিয়ম ও দুর্নীতির বিষয়ে তুলে ধরে পৃথক লিখিত অভিযোগ দায়ের করেন ইউনিয়নের ২নং ওয়ার্ড মেম্বার আলাউদ্দিন, ৫নং ওয়ার্ড মেম্বার মো. আল আমিন।

অভিযোগের বিষয়ে জানতে মাধাইয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. মজিবুর রহমানের ফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

এব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার জাবের মো. সোয়াইব বলেন- ‘লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।’