৮ শতাধিক বন্যাদুর্গতের পাশে এনডিএফ কুমিল্লা শাখা

 

হাসিবুল ইসলাম সজিব।।

কুমিল্লার লাকসাম উপজেলার ৫ শতাধিক এবং মনোহরগঞ্জ উপজেলার ৩ শতাধিক বন্যাদুর্গতদের ফ্রি চিকিৎসা সেবা এবং ঔষধ দিয়েছেন ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ) কুমিল্লা শাখা ।

৩০ আগস্ট শুক্রবার সকাল ১০ টায় থেকে লাকসাম উপজেলার নবাব ফয়জুন্নেসা কলেজ আশ্রয়কেন্দ্র এবং মনোহরগঞ্জ উপজেলার মৈশাতুয়া ইউনিয়নের মৈশাতুয়া গ্রামের বন্যায় পানিবন্দী মানুষকে ২০ জন বিশেষজ্ঞ ডাক্তার এ বিনামূল্যে চিকিৎসা সেবা এবং ঔষধ দিয়েছেন।

সূত্রমতে,পানির মাধ্যমে পানিবাহিত রোগ বেশি ছড়ায়। তার মধ্যে ডায়রিয়া, টাইফয়েড, জন্ডিস ও চর্মরোগ ইত্যাদি রোগ গুলো বন্যার কারণে বিভিন্ন এলাকায় দেখা দিচ্ছে। বিশেষ করে এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে নবজাতক শিশু ও গর্ভবতীরা। তাদের কথা চিন্তা করে ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ) কুমিল্লা শাখা এ ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ সহয়তা দিয়েছেন। লাকসাম উপজেলায় মোট ৫ শতাধিকের অধিক মানুষকে চিকিৎসা ও ঔষধ সহয়তা দেওয়া হয়েছে। তার মধ্যে শিশু রোগী ১৫০ জন, মেডিসিন রোগী ২০০ জন, চর্মরোগী ১০০ জন এবং বিভিন্ন স্থানে আঘাত প্রাপ্ত ১০০জন অর্থোপেডিকস রোগ। মনোহরগঞ্জ উপজেলায় শিশু রোগী ১২০ জন,মেডিসিন রোগী ৯০ জন,চর্মরোগী ৫০ জন এবং অর্থোপেডিক রোগী ৪০ জন।

লাকসাম উপজেলা রহিমা বেগম বলেন,আমার বাচ্চার এক বছর বয়স। হঠাৎ করে তার জ্বর ওঠে। পানিবন্দী অবস্থায় কোথায় ডাক্তার দেখাবো কিছু বুঝতে পারছি না, হাতেও টাকা ছিলো না। পাশের বাড়ির ভাবী জানিয়েছেন আজকে কুমিল্লা থেকে ডাক্তাররা আসবেন। ফ্রি চিকিৎসা এবং ঔষধ দিবেন। তাই এসে ডাক্তার দেখেয়েছি এবং ঔষধ নিয়েছি। পানিবন্দী মানুষের পাশে দাঁড়ানোর জন্য ডাক্তারদেরকে অনেক ধন্যবাদ।

মনোহরগঞ্জ উপজেলার সফিউল্লাহ বলেন, হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়েছে।  পেটেও অনেক ব্যথা। কুমিল্লার ডাক্তাররা এলাকায় এলে চিন্তা দূর হয়। ডাক্তার আমাকে ঔষধ দিয়েছেন। এখন ভালো লাগছে।

ডা. কাউছার হামিদ বলেন, কুমিল্লায় বন্যার কারণে কয়েক লক্ষ মানুষ পানিবন্দী হয়ে আছেন। এতে করে পানিবাহিত রোগ হওয়ায় আশঙ্কা অনেক বেশি। তাই এনডিএফ কুমিল্লা শাখার উদ্যোগে ২০ জন বিশেষজ্ঞ ডাক্তার লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলায় মেডিসিন, শিশু রোগী, চর্মরোগ ও আঘাত প্রাপ্ত রোগীদেরকে বিনামূল্যে ঔষধ ও চিকিৎসা সেবা দিয়েছি।

কুমিল্লা জেলা এনডিএফ’র সেক্রেটারি ডাঃ জহির উদ্দিন মোহাম্মদ বাবর বলেন, আমরা বিভিন্ন উপজেলায় পানিবন্দী মানুষদের মাঝে ত্রাণ সহায়তা দিয়েছি। বর্তমানে তাদের চিকিৎসা সেবা দেওয়া প্রয়োজন মনে করেছি। তার পরিপ্রেক্ষিতে আজকে আমাদের এ উদ্যোগ। এনডিএফ কুমিল্লা শাখা সব সময় জনগণের পাশে ছিলো এবং থাকবো ইনশাআল্লাহ।