বিদ্যুতের ভোগান্তি কমাতে ও আরইবি’র দুর্নীতি রোধে কুমিল্লায় মানববন্ধন

 প্রতিনিধি।।
সারাদেশে বিদ্যুরতর ভোগান্তি কমাতে ও আরইবি’র দুর্নীতি রোধে কুমিল্লায় পল্লী বিদ্যুৎ সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। ‘ হটাও আরইবি বাঁচাও দেশ’ এ শ্লোগানকে ধারণ করে গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন চলাকালে বক্তারা ৯ দফা দাবি জানান।  এ সময় পবিস-৪ এর জিএম জাকির হোসেন কামালসহ অন্যান্যরা ৯ দফা দাবি সংবলিত স্মারকলিপি জেলা প্রশাসক মোঃ আমিরুল কায়সারের কাছে প্রদান করেন।
মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড- আরইবি একটি সরকারি স্বায়ত্তশাসিত বিদ্যুৎ বিতরণকারী সংস্থা। এ সংস্থার আওতাধীন ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতি- পবিস এর মাধ্যমে সারাদেশে বিদ্যুৎ বিতরণ বা সেবা দিয়ে  আসছে। আরইবি সরাসরি বিদ্যুৎ বিতরণের সাথে যুক্ত নয়। অথচ এ সংস্থা আরইবি অরডিন্যান্স১৯৭৭ ও পল্লী বিদ্যুতায়ন আইন ২০১৩ এর বিধানাবলী লংঘন করে বেআইনিভাবে পল্লী বিদ্যুৎ সমিতিকে পৃথক সংস্থায় পরিণত করে সকল কাজ পবিসকে দিয়ে করিয়ে নিচ্ছে। গ্রাহকের সাথে আরইবির কোনো সম্পর্ক না থাকায় উন্নত গ্রাহক সেবার বিষয়টি কখনোই আরইবির কর্মকর্তারা উপলব্ধি করেন নি। এতে পবিসের কর্মকর্তা- কর্মচারীদেরকে সার্বক্ষণিক চাপের মধ্যে রাখার লক্ষ্যে আরইবি অনিয়মতান্ত্রিক কর্মকাণ্ড করে থাকে। এসব অনিয়মের মধ্যে রয়েছে প্রয়োজনীয় অফিস, জনবল ও যানবাহন পবিসকে না দেয়া, আরইবি স্টোরে বিপুল পরিমাণ বৈদ্যুতিক মালামাল মজুত থাকলেও পবিসকে ঠিকমত মালামাল না দেয়া, দুর্নীতির মাধ্যমে অস্বাভাবিক উচ্চ মূল্যে নিম্নমানের মালামাল ক্রয় করা, দীর্ঘদিন ধরে প্রয়োজনীয় সংখ্যক উপকেন্দ্র ও বিতরণ লাইন নির্মাণ না করা, পদ,পদবী,পদোন্নতি, পদমর্যাদা একই পদে গ্রেড বৈষম্য, প্রতিবার সরকার ঘোষিত পে-স্কেল ও অন্যান্য আর্থিক সুবিধাদি ভোগ করা ও পবিসকে এসব সুযোগ- সুবিধা থেকে বঞ্চিত রাখা,  অডিট ও মনিটরিংয়ের নামে অযথা হয়রানি করা,  ইন্সুরেন্স ফান্ড,  রিভলভিং ফান্ডের নামে ডিএসএল পরিশোধের নামে পবিস থেকে  হাজার হাজার কোটি টাকা লুটপাট করা। এসব অনিয়ম দূরীকরণ,  বিদ্যুৎ ব্যবহারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতির লক্ষ্যে কুমিল্লার ৪ টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ১৫০০ জন কর্মকর্তা- কর্মচারী মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধন চলাকালে ৯ দফা দাবি তুলে ধরে বক্তব্য রাখেন পবিস-৪ এর জিএম জাকির হোসেন কামাল, এজিএম শহিদুল হক, ডিজিএম কামাল পাশা, ডিজিএম( কারিগরি)  আতিকুর রহমান,  পবিস-১ এর জিএম আবু রায়হান,  ডিজিএম দীপক কুমার সিংহ, পবিস-২ এর সিনিয়র জিএম মোস্তাফিজুর রহমান, ডিজিএম মাসুদ আলম প্রমুখ।