সাইনাসের সমস্যা থেকে মুক্তির উপায়

আমোদ ডেস্ক।।

সাইনুসাইটিস । সাইনুসাইটিসের ব্যথাটা একটু আলাদা ধরনের। অন্যান্য ব্যথার থেকে সহজেই আলাদা করা যায় সাইনুসাইটিসকে। যেকোনো বয়সেই হতে পারে সাইনুসাইটিস। তবে কমবয়সীদের মধ্যে এ সমস্যা বেশি হয়ে থাকে।

শীতকালে সাইনাসের সমস্যায় ভোগেন অনেকেই। সাইনাস ইনফেকশন হলো একটি নাকের সমস্যা। অ্যালার্জি বা ব্যাকটেরিয়াল সংক্রমণ বা সর্দির কারণে হয়ে থাকে এই সমস্যা। শীতকালের সময় এই সমস্যা আরো বেড়ে যায়। সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার কারণে মাথাব্যথা ও শ্বাস নিতেও অসুবিধা হয়।

 

১) প্রতিদিন ১ চামচ করে মধু খাওয়ার অভ্যাস করুন। মধু হচ্ছে উচ্চ ওষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। নিয়মিত মধু খাওয়ার অভ্যাস আপনার শ্বাসনালীর নানা সমস্যা দূরে রাখবে এবং সেই সঙ্গে সাইনাসের সমস্যাও।

২) সাইনোসাইটিসের সমস্যা হলে প্রচুর পানি পান করুন। প্রচুর পরিমাণে পানি খেলে শ্লেষ্মা পাতলা হয়ে আসে।

৩) সাইনাসের সমস্যার কারণে যদি আপনার নাক বন্ধ থাকে তাহলে সামান্য উষ্ণ গরম লবণ পানি নাক দিয়ে টানার অভ্যাস করুন। নাকের একপাশ দিয়ে টেনে অন্য পাশ দিয়ে বের করার চেষ্টা করুন। এতে জমে থাকা মিউকাস সহজেই বের হয়ে যাবে এবং সাইনাসের সমস্যা কমবে।

৪) উষ্ণ গরম পানিতে এক খণ্ড লেবুর রস মিশিয়ে প্রতিদিন এই মিশ্রণ পানের অভ্যাস করুন। যা সাইনাসের প্রকোপ কমিয়ে দিতে খুবই কার্যকর। এ ছাড়াও গ্রিন টি পানের অভ্যাস করতে পারেন।

৫) সাইনোসাইটিস সমস্যায় গরম পানির ভাপ বা সেঁক নেওয়া একটি অত্যন্ত কার্যকর পদ্ধতি। গরম পানির ভাপ নিলে নাসিকা-পথ ভেজা থাকবে এবং সহজেই শ্লেষ্মা বের হয়ে আসবে।

৬) আপনার ঘুমের সমস্যা সাইনাসের সমস্যার সঙ্গে জড়িত। পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন এবং মানসিক চাপকে যতটা সম্ভব দূরে রাখুন। সুতরাং, সাইনোসাইটিসের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুম আর বিশ্রাম একান্ত প্রয়োজন।

৭) ডায়েটে রাখুন ভিটামিন-সি যুক্ত ফল আর সবজি যা সাইনাস প্যাসেজ থেকে মিউকাস পরিষ্কার করে সমস্যা কমাতে সাহায্য করে।

৮) রসুনের মধ্যে রয়েছে একাধিক রোগ প্রতিরোধের ক্ষমতা। প্রতিদিন অন্তত এক কোয়া রসুন খেলে ভাইরাল ও ব্যাকটেরিয়ার সংক্রমণজনিত সমস্যা বা সাইনোসাইটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

 

আরও কিছু কথা
সাইনুসাইটিসের ব্যথার সঙ্গে খাদ্যাভ্যাসের তেমন কোনো সম্পর্ক নেই। এ ছাড়া আলো বা শব্দের কারণে এ ব্যথা বাড়ার কোনো কারণ নেই।