অপরিচ্ছন্ন শৌচাগার ও নিরাপত্তাহীনতায় যাত্রী ভোগান্তি

 

কুমিল্লা রেলওয়ে স্টেশন

সাইফুল ইসলাম সুমন।।
দেশের নান্দনিক রেলওয়ে স্টেশন গুলোর মধ্যে কুমিল্লা রেলওয়ে স্টেশন একটি। কিন্তু এই স্টেশনটিই নানান সমস্যায় জর্জরিত। অপরিচ্ছন্ন শৌচাগার, বিশ্রামকক্ষে চেয়ার থাকায় ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা।
এছাড়া রয়েছে নিরাপত্তা ঝুঁকি। স্টেশন ঘুরে দেখা যায়, স্টেশনের প্ল্যাটফর্মগুলোতে ভিক্ষুকের উৎপাতে অতিষ্ঠ যাত্রীরা। স্টেশনের বেশির ভাগ প্ল্যাটফর্ম হকার আর ছিন্নমূল মানুষদের দখলে। প্ল্যাটফর্মে যান চলাচল নিষিদ্ধ থাকলেও কখনো কখনো মোটরসাইকেল চলতেও দেখা যায়।
স্টেশনে যাত্রীদের নির্ধারিত বিশ্রামকক্ষে শৌচাগারের দুর্গন্ধে অসুস্থ হওয়ার উপক্রম যাত্রীদের। বিশ্রামকক্ষে যাত্রীদের জন্য পর্যাপ্ত পরিমাণ চেয়ার না থাকা ও বেশিরভাগ প্ল্যাটফর্ম হকার আর ছিন্নমূল মানুষদের দখলে থাকায় যাত্রীরা বাইরে দাঁড়িয়ে ট্রেনের অপেক্ষা করেন।
যাত্রী মো. ইলিয়াস জানান, স্টেশনের ওয়েটিং রুমে শৌচাগারের দুর্গন্ধে বসাই যায় না। কেউ যদি বসে থাকে তাহলে অল্প সময়ের মধ্যে অসুস্থ হয়ে পড়বে।
যাত্রী এম.ডি মুকুল জানান, এ স্টেশনে নিরাপত্তার অনেক ঘাটতি রয়েছে। আমি স্টেশনে এসে প্ল্যাটফর্মে বসছি, একটু পরেই আমার মানিব্যাগ ধরে টান দেয় এক যুবক। আমি টের পেলে সে দৌড়ে চলে যায়।
কুমিল্লা রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মোস্তফা কামাল জানান,যাত্রীদের নিরাপত্তার জন্য পুলিশ দিন রাত কাজ করে যাচ্ছে। অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুলিশ সচেষ্ট রয়েছে। ঈদ উপলক্ষে কুমিল্লা রেলওয়ে স্টেশনে নিরাপত্তা আরো জোরদার করা হবে।
স্টেশনের শৌচাগার অপরিচ্ছন্নতার বিষয়টি জানতে চাইলে স্টেশন মাস্টার মো. শাহাবুদ্দিন বলেন, শৌচাগারটি সংস্কার করা হবে।