আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের অধ্যক্ষের অবসর গ্রহণ

 

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা:
দীর্ঘ ৩১ বছরের কর্মজীবন শেষ করে অবসরে গেলেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া শহীদ স্মৃতি সরকারী কলেজের অধ্যক্ষ মোঃ জয়নাল আবেদীন। রোববার দুপুরে পৌরশহরের শান্তিনগর এলাকায় নিজ বাসভবনে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করে তিনি অবসরে যাওয়ার কথা জানান। এর আগে শনিবার বিকালে তাঁর শেষ কর্ম দিবসে কলেজের শিক্ষক-কর্মচারীদের নিকট থেকে বিদায় নেন তিনি।

মতবিনিময় কালে মোঃ জয়নাল আবেদীন জানান, তিনি ১৯৮৯ সনের ৫ মার্চ মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত আখাউড়া শহীদ স্মৃতি কলেজে সমাজ বিজ্ঞান বিষয়ের প্রভাষক হিসাবে যোগদান করেন। ২০১৪ সনের ৩ সেপ্টেম্বর তিনি ওই কলেজের অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করে দক্ষতার সাথে ৬ বছর দায়িত্ব পালন করেন। কলেজের উন্নয়ন ও শিক্ষার গুণগত মান উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। কলেজ জাতীয়করণের শুরু থেকে অবসরে যাওয়ার পূর্ব মুহুর্ত পর্যন্ত তিনি খুবই আন্তরিক ছিলেন।

বিদায়ী অধ্যক্ষ জানান, তিনি এ কলেজের ছাত্র হিসেবে ১৯৭৮ সনে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে ১৯৮১ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অনার্স) এবং ১৯৮২ সালে মাস্ট্রার্স ডিগ্রী অর্জন করেন।

শিক্ষকতা পেশায় আসার আগে তিনি দীর্ঘদিন সাংবাদিকতা করেছেন। ১৯৮৭ সনে প্রতিষ্ঠিত আখাউড়া প্রেসক্লাবের সভাপতি ছিলেন মোঃ জয়নাল আবেদীন। প্রিয় প্রতিষ্ঠান থেকে বিদায় নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, আজ আমার জন্য অত্যন্ত কঠিন একটি দিন। দীর্ঘ দিন এই কলেজে অধ্যপনা করেছি। সব সময় কলেজ ও ছাত্রছাত্রীদের কল্যানে কাজ করার চেষ্টা করেছি। আজ বিদায়লগ্নে আমি খুবই ভারাক্রান্ত। সুন্দরভাবে আমার কর্মজীবন শেষ করতে পারায় আমি আল্লাহর নিকট শুকরিয়া আদায় করছি। অধ্যক্ষ মোঃ জয়নাল আবেদীন ১৯৬০ সনের ২০ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বরিশল গ্রামে জন্মগ্রহণ করেন।