আট হাজার তালসহ এক লাখ গাছের চারা বিতরণ

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া।।
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে আট হাজার তাল গাছের চারাসহ এক লাখ গাছের চারা বিতরণ করা হয়েছে। এসব চারা উপজেলার বিভিন্ন সরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানে রোপণ করা হবে। মঙ্গলবার (১১ জুলাই) স্থানীয় উপজেলা পরিষদ চত্বরে জেলা প্রশাসক মো. শাহগীর আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।
আশুগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শ্যামল চন্দ্র বসাকের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হানিফ মুন্সী, ভাইস চেয়ারম্যান সেলিম পারভেজ, মহিলা ভাইস চেয়ারম্যান লিমা সুলতানা, উপজেলা প্রশাসনের সহকারি কমিশনার (ভূমি) কাজী তাহমিনা সারমিন। জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, গত জানুয়ারিতে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী ২৫ দফা নির্দেশনা দেন। ওই ২৫ দফার প্রথম দফাটি ছিলো এক ইঞ্চি জমিও পতিত থাকবে না, পাশাপাশি বৃক্ষরোপণ বিষয়টিও ছিলো। এটা আমরা আশুগঞ্জ দিয়ে শুরু করলাম, পর্যায়ক্রমে জেলার বাকি আট উপজেলায় বৃক্ষরোপণ করা হবে।
ইউএনও শ্যামল চন্দ্র বসাক জানায়, প্রধানমন্ত্রীর ২৫ দফা দিক-নির্দেশনা সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, রূপকল্প ৪১ বাস্তবায়নে বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের লক্ষ্যে এই বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন। অনুষ্ঠানে আট হাজার তাল গাছের চারাসহ এক লাখ গাছের চারা বিতরণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন হাইস্কুল, কলেজ, মাদ্রাসাসহ ২৮ টি প্রতিষ্ঠানে ৩০ হাজার এবং ৪৯টি প্রাথমিক বিদ্যালয়ে ২৫ হাজার বিভিন্ন জাতের ঔষধি, ফলজ, বনজ ও ফুল গাছের চারা বিতরণ করা হয়। এছাড়া উপজেলার সকল ইউনিয়ন পরিষদ, আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী ও সকল পর্যায়ের সরকারি দপ্তরসমূহে বাকি ৪৫ হাজার চারা বিতরণ করা হয়েছে।