‘আমি ৩শ’ পোলাপান পালি’

 

হাসিবুল ইসলাম সজিব।।

সারাদেশ উত্তাল বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে। ছাত্রদের উপরে স্তরে স্তরে পুলিশ, যুবলীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা হামলা চালায় ।

১১ জুলাই (শুক্রবার) বিকেলে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে ডাকা বিক্ষোভ মিছিল ও সমাবেশে যোগ দেয় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্ররা। বিকাল ৩টায় ধর্মপুরের কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শুরু হয় । সংবাদ সংগ্রহে করতে যান কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতির সদস্যরাসহ জেলার সাংবাদিকরা। তাদের সঙ্গে যুক্ত হয় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতির নতুন সদস্য মো. তামিম হোসেন। শিক্ষার্থীদের আন্দোলনে বাধা দিতে আসে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ডিগ্রি শাখার নজরুল হলের ছাত্রলীগ পদপ্রত্যাশীরা। তামিমকে ভিডিও করতে দেখে প্রথমে তার মোবাইল ফোন নিয়ে যায় হলের কয়েকজন। তাকে মোবাইল ফোন দিবে বলে নিয়ে যাওয়া হয় নজরুল ইসলাম হলে। এরপরে তার ওপর শুরু হয় অমানবিক নির্যাতন। নির্যাতনের দুই ঘণ্টা পর খবরটি জানতে পারে কান্দিরপাড় পুলিশ ফাঁড়ির সদস্যরা। তারা এসে তামিমকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যায়।  আবু সুফিয়ান রাসেল, আব্দুল্লাহ আল মারুফ ও আল আমিন কিবরিয়া ভাইয়ের তত্ত্বাবধানে তাকে জরুরি বিভাগে ভর্তি করা হয়। নির্যাতনের নিউজটি বিভিন্ন পত্র-পত্রিকায় ছড়িয়ে পড়ে।

এ ঘটনাটির নিউজ করাকে কেন্দ্র করে ১৪ জুলাই রবিবার দুপুর ১২ টার দিকে সংবাদ সংগ্রহের কাজে ডিসি অফিসের দিকে রওনা দিলাম। কান্দিরপাড় পূবালী চত্বরে কাছে হঠাৎ পিছন থেকে একজন নাম ধরে ডাক দিলেন। সামনে এসেই উত্তেজিত হয়ে বলেন- তুই আমাকে চিনস। আমি হাবিব গাজী। ভিক্টোরিয়া কলেজে ছাত্রলীগ করি। ৩শ’ পোলাপান পালি আমি। আমার নামে তোরা নিউজ করস না। ভালো হয়ে যা, এখনো সময় আছে। তোদের ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতি সবাইকে দেখে নিবো। আন্দোলন চলাকালীন সময়ে তারা বিভিন্ন ছাত্রকে মামলাসহ বিভিন্ন ভাবে হেনস্তা করে।

লেখক: অফিস রিপোর্টার,সাপ্তাহিক আমোদ।