ইংরেজিতে ফেলে কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার

পাসের হার ৭৫ দশমিক ৩৯, জিপিএ-৫ পাঁচ হাজার ৬৫৫, শূন্য পাস এক প্রতিষ্ঠানে

এগিয়ে চাঁদপুর-পিছিয়ে ফেনী

তৈয়বুর রহমান সোহেল।।

 ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় পাস করেছে ৭৫ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে পাঁচ হাজার ৬৫৫ জন। এ বছর একটি প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী পাস করেনি। শতভাগ পাস করেছে ১৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। রবিবার (২৬ নভেম্বর) বিকেলে ৩টায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান।

তিনি জানান,  এবার আইসিটি বাদে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়েছে। আইসিটিতে পরীক্ষা হয়েছে ৭৫ নম্বরের। ২০২২ সালে আইসিটির পরীক্ষা হয়নি। অন্য বিষয়ে পূর্ণ প্রশ্নে অর্ধেক নম্বরের পরীক্ষা হয়েছিল। ২০২১ সালে পরীক্ষা হয়েছে তিন বিষয়ের। এছাড়া ইংরেজিতে এ বছর ৮১ দশমিক ৯৮ শতাংশ শিক্ষার্থী পাস করায় টোটাল ফলে অবনমন ঘটেছে। কুমিল্লা বোর্ডের অধীনস্থ ফেনী মহিলা কলেজে তিনজন শিক্ষার্থী আংশিক বিষয়ে পরীক্ষা দিয়ে সবাই ফেল করেছে।

ফল বিশ্লেষণ করে দেখা যায়, এ বছর কুমিল্লা বোর্ডে এক লাখ ১০ হাজার ৫৮০ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ৮৩ হাজার ৩৭০ জন। ৪৬ হাজার ৯৪১ জন ছেলে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করে ৩৪ হাজার ১৭৭ জন। পাসের হার ৭২ দশমিক ৮১ শতাংশ। মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করে ৬৩ হাজার ৬৩৯ জন। পাস করে ৪৯ হাজার ১৯৩ জন। পাসের হার ৭৭ দশমিক ৩০ শতাংশ। সব বিভাগে সংখ্যা ও পাসের হারে মেয়েরা এগিয়ে রয়েছে। বোর্ডের আওতাধীন বৃহত্তর কুমিল্লা ও বৃহত্তর নোয়াখালীর ছয় জেলার মধ্যে পাসের হারে এগিয়ে রয়েছে চাঁদপুর জেলা। সেখানে পাসের হার ৮৪ দশমিক ৬৫ শতাংশ। কম পাস করেছে ফেনী জেলায়। ফেনীতে পাসের হার ৬৪ দশমিক ৬৮ শতাংশ।