করোনাকালীন নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব-মুক্তি সাহা ঈশিতা

করোনাকালীন নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব। এই প্রতিপাদ্যে সারা বাংলায় আজ পালিত হচ্ছে বিশ্ব নারী দিবস। আজ ৮ই মার্চ  বিশ্ব নারী দিবস। সমগ্র পৃথিবীতে একই সাথে নারীর প্রতি সম্মান  প্রদর্শনের এক বিশেষ মাধ্যম এই দিনটি।  চলতি বছরের প্রতিপাদ্যকে ঘিরেই আমার আজকের কথা।
এক মায়ের কথা, এক গৃহিণীর কথা, এক যোদ্ধার কথা এবং উদ্যোক্তা হয়ে উঠার কথা। শিখা সাহা কুমিল্লা শহরের চান্দিনা উপজেলায় স্বপরিবারে অবস্থান করেন৷ জীবনের সুদীর্ঘ ৪২বছর তিনি পরিবারকে ঘিরে কাটিয়েছেন। আর পাঁচজন নারীর ন্যায় তিনিও জীবনের অর্ধেকাংশ  বাবার বাড়ির পরিবার এবং বাকি সময়টা স্বামী, ছেলে-মেয়েকে ঘিরেই পৃথিবী ধারণ করেছেন। তবে উনার জীবনের মোড় হঠাৎ ঘুরে দাঁড়াল কুড়িতে এসে!  নাহ,বয়স কুড়ি নয়। সাল দু’হাজার কুড়িতে এসে। পৃথিবী জুড়ে স্তব্ধতায়  হঠাৎ শ্রীমতি শিখা সাহা ফিরে পায় এক নব প্রাণ সঞ্চারের উৎস “সন্দেশালয়”।
লোকে বলে বসে খেলে তো রাজার ধনও ফুরিয়ে আসে। আর দীর্ঘ লক ডাউনে যখন তার পরিবারের হালও কিছুটা নড়বড়ে হয়ে দাঁড়িয়েছিল তখনই তিনি শক্ত হাতে আবার নবরূপে হাল ধরেন।
খুব নিষ্ঠা- যত্ন আর খাঁটি মানকে ঘিরে শ্রীমতি শিখা সাহা বরাবরই  তৈরি করতেন এক দারুণ রূপসী সন্দেশ। যার প্রসংসা পরিবার আত্মীয়-স্বজন এবং পরিচিত সকলের মুখে মুখে ছিল । তখনই প্রায় অনেকে বলতো “আপনার হাতের সন্দেশ এক অনন্য স্বাদ, যেমন দেখতে অপরূপ ঠিক তেমনই স্বাদেও অতুলনীয়। আপনি মাসিমা একখানা দোকান খুলে ফেলেন “।
সেই একখানা কথাই এক বিশাল অনুপ্রেরণা হয়ে অনুপ্রাণিত করেছিল এক গৃহিণীকে নব উদ্যোক্তা তৈরি  করতে। ১৪ই জুলাই সন্দেশালয় এক স্বল্প পরিসরের বাজেট এবং পরিকল্পনার প্রেক্ষিতে পথ চলা শুরু করে।
ভার্চুয়াল নির্ভরতা এখনকার এই যুগটায় সন্দেশালয় পেইজটিকে ঘিরেই কাজ শুরু করেন।  আর পেইজকে মাধ্যম গড়েই সম্পূর্ণ করেছে শততম অর্ডার।  আজকের সন্দেশালয় ১০টিরও বেশি মিষ্টি জাতীয় খাবার নিয়ে কাজ করছে। ইতিমধ্যে রাজশাহী, চট্টগ্রাম, নোয়াখালী, ঢাকাসহ দেশের বেশ কিছু জেলায় এবং বিদেশেও পাড়ি জমিয়েছে সন্দেশালয় এর মিষ্টি।
সবচেয়ে সৌভাগ্যের বিষয় হলো সন্দেশালয় এর একজন গ্রাহক একাধিকবার সন্দেশালয় হতে মিষ্টি ক্রয় করে থাকেন।  সন্দেশালয় এর স্বত্বাধিকারী শ্রীমতী শিখা সাহার সর্বদা শতভাগ নিশ্চয়তা দেয় সেরা স্বাদের এবং খাঁটি মানের।
আর এই দৃঢ় প্রত্যয় নিয়ে সন্দেশালয় এগিয়ে চলছে। কাজ করছে খাঁটি মানের সেরা মিষ্টি জাতীয় খাবার নিয়ে। বাংলার চিরপ্রথিত মিষ্টির ঐতিহ্যকে এক দারুণ স্বাদে উপস্থাপন করছেন তিনি। ইতিতে এসে বলবো, বিগত ৮ মার্চও তিনি কেবল কারও কন্যা, স্ত্রী বা একজন মায়ের পরিচয়ে বাঁচলেও আজ ২০২১ এর ৮ই মার্চ তার নব পরিচয় তিনি একজন উদ্যোক্তা। এক তরুণ নারী উদ্যোক্তা শ্রীমতী শিখা সাহা।  ডিজিটাল বাংলাদেশ এবং স্বাবলম্বী হয়ে উঠার প্রধানমন্ত্রীর শেখ হাসিনার এই নব প্রচেষ্টায় শ্রীমতী শিখা সাহা একটি  উদাহরণ।
আজ বিশ্ব নারী দিবস আমরা শ্রদ্ধা ভরে স্মরণ করছি সেই সকল মহীয়সী নারীকে যাদের অনুপ্রেরণায় সর্বদা আমরা অনুপ্রাণিত। শ্রীমতি শিখা সাহা আমার জন্য তেমনই এক অনুপ্রেরণার উৎস আমার মা।
মুক্তি সাহা ঈশিতা
সভাপতি, সমতট পড়ুয়া।
সত্ত্বাধিকারী, সন্দেশালয়