কুবির সাথে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চুক্তি স্বাক্ষর

প্রতিনিধি।।
টেকসই উন্নয়নের লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) সাথে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) একটি দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন এই চুক্তিতে স্বাক্ষর করেন। রোববার ঢাকা ধানমন্ডিস্থ বিসিএসআইআরের সভা কক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে বিসিএসআইআরের পক্ষে স্বাক্ষর করেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ। স্বাক্ষী হিসেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ আমিরুল হক চৌধুরী এবং আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মোঃ রশিদুল ইসলাম শেখ। বিসিএসআইআরের পক্ষে স্বাক্ষর করেন বিসিএসআইআরের সচিব শাহ আবদুল তারিক, সিনিয়র সায়েন্টিফিক অফিসার ও রিসার্চ কোঅর্ডিনেটর মোঃ অহিদুল আকবর।
উপাচার্য বলেন, মানসম্মত শিক্ষাকে এগিয়ে নিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিশনের অংশ হিসেবে আমরা বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছি। এই এমওইউ বিজ্ঞানের ক্ষেত্রে গবেষণা এবং শিক্ষার অগ্রগতিতে আমাদের যৌথ লক্ষ্যকে সহজতর করবে। আমাদের শিক্ষাবিদ এবং গবেষকরা বিসিএসআইআর-এ দক্ষতা এবং ডেটার বিশাল ভা-ারে ব্যবহার করে সহযোগিতামূলক প্রকল্পে নিযুক্ত হওয়ার সুযোগ পাবেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রো-ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, কুবি একাডেমিক কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মুশফিক মান্নান চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোঃ গোলাম মর্তুজা তালুকদার, জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক ও সেকশন অফিসার নুসরাত আরমিন প্রমুখ।
উল্লেখ্য-এই চুক্তির মাধ্যমে ভবিষ্যতে গবেষণার মাধ্যমে দেশের টেকসই উন্নয়নে দুইটি প্রতিষ্ঠানই বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, গবেষণা প্রকল্পে সহায়তা, ডিজাইন ও বাস্তবায়নে কাজ করে যাবে। মোট আটটি ধারায় এই চুক্তি স্বাক্ষরিত হয়। ধারাগুলোর প্রধান উদ্দেশ্যগুলো হলো- জার্নাল আর্টিকেল শেয়ারিং, বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত তথ্য আদান-প্রদান, সেই বিষয়ে সম্মেলন-সেমিনার, যৌথ তত্ত্বাবধানে স্নাতকোত্তর, এম.ফিল ও পিএইচডি প্রদান, বৈজ্ঞানিক যন্ত্রপাতি আদান-প্রদান, যৌথ প্রকাশনা ও গবেষণা ফলাফলের পেটেন্ট প্রক্রিয়াকরণ এবং প্রতিষ্ঠান দুটির গবেষণা প্রদর্শন ও প্রশিক্ষণের ব্যবস্থাকরণ।