‘দেশে ১০ লাখের বেশি তরুণ ফ্রিল্যান্সিং করেন’

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কারিগরি শিক্ষার গুরুত্ব ও করণীয় শীর্ষক সেমিনার

প্রতিনিধি।।

বিশ্বে ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশের অবস্থান ২য়। প্রথম অবস্থানে রয়েছে ভারত। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে তরুণরা স্বাবলম্বী হচ্ছে। তারা চাকরির পেছনে না ছুটে নিজের ক্যারিয়ার গড়ে নিচ্ছেন। এই ক্ষেত্রে সরকারও তাদের সহযোগিতা দিচ্ছেন। এখন দেশে ১০ লাখের বেশি তরুণ ফ্রিল্যান্সিংয়ে কাজ করেন। ঘরে বসেই আয় করেন ডলার। অন্যদেরও সুযোগ করে দিচ্ছেন।


কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদযাপনের লক্ষ্যে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কারিগরি শিক্ষার গুরুত্ব ও করণীয়’ শীর্ষক সেমিনারে বক্তারা এই তথ্য জানান। রবিবার কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগের আঞ্চলিক পরিচালক শেখ জাহিদুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র কুমিল্লার অধ্যক্ষ প্রকৌশলী মোঃ কামরুজ্জামান। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের কম্পিউটার বিভাগের চিফ ইন্সট্রাক্টর মোহাম্মদ মাহবুব আলম। স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ মোঃ রহমত উল্লাহ কবীর।

সঞ্চালনায় ছিলেন ইনস্টিটিউটের নন-টেক বিভাগের চিফ ইন্সট্রাক্টর বিমল কুমার চন্দ। সভাপতিত্ব করেন কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ ইয়াছিন। সেমিনারে কুমিল্লা অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, স্থানীয় প্রশাসন, শিক্ষার্থীদের অভিভাবকসহ এলাকার গণ্যমান্য ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।